আপনি আছেন
প্রচ্ছদ > ক্যাম্পাস > শিগগিরই ইসলামী বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন

শিগগিরই ইসলামী বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন

iu-news-02

প্রতিচ্ছবি ইবি প্রতিনিধি:

প্রতিষ্ঠার তিন যুগ পার হলেও ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সমাবর্তন হয়েছে মাত্র তিনবার। সর্বশেষ ২০০২ সালের ২৮ মার্চ সমাবর্তন অনুষ্ঠিত হয় । তবে শিগগিরই সমাবর্তন আয়োজন করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়। এ জন্য রাষ্ট্রপতির অনুমতি ও সময় চেয়ে  আবেদন করা হবে বলে জানান ইবির ভাইস চ্যান্সেলর  প্রফেসর ডঃ হারুন-উর-রশিদ আশকারী।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক এবং তথ্য প্রকাশনা ও জনসংযোগ অফিস সূত্রে জানা যায়, শিক্ষা কার্যক্রম শুরু হওয়ার ১৪ বছর পরে প্রথম সমাবর্তন হয় ১৯৯৩ সালের ২৭ এপ্রিল। এর অর্ধযুগ পর ১৯৯৯ সালের ৫ ডিসেম্বর অনুষ্ঠিত হয় দ্বিতীয় সমাবর্তন। তার তিন বছরের মাথায় ২০০২ সালের ২৮ মার্চ অনুষ্ঠিত হয় তৃতীয় ও সর্বশেষ সমাবর্তন। এতে অনার্সের ৫৫ জন, মাস্টার্সের ৬০ জন, অনার্স-মাস্টার্সের ১৪৩ জন, উচ্চতর গবেষণা এমফিলের ৬ জন, পিএইচডি ডিগ্রিধারী ১৭ জনসহ মোট ২৮১ জনকে মূল সনদপত্র দেয়া হয়। এ ছাড়া অনুষদভিত্তিক সর্বোচ্চ রেজাল্টের জন্য ৯ জনকে স্বর্ণপদক প্রদান করা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ে আর কোনো সমাবর্তন হয়নি।

এবার মহামান্য রাষ্ট্রপতির অনুমতি পেলেই ইবিতে হতে যাচ্ছে সেই দীর্ঘ কাঙ্ক্ষিত সমাবর্তন। ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২৩৫ সিন্ডিকেট সভায় সমাবর্তন করার জন্য রাষ্ট্রপতির কাছে অনুমতি ও সময় চেয়ে আবেদন করা হবে বলে সিদ্ধান্ত হয়েছে।

আবু সালেহ শামিম / এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে