আপনি আছেন
প্রচ্ছদ > রাজশাহী > লোডশেডিং ভোগান্তিতে রাজশাহীবাসী

লোডশেডিং ভোগান্তিতে রাজশাহীবাসী

প্রতিচ্ছবি রাজশাহী প্রতিনিধি:

গত এক সপ্তাহ থেকে রাজশাহী অঞ্চলে বেড়েছে লোডশেডিং। দিনরাত সমান তালে চলছে বিদ্যুতের আসা-যাওয়ার ভেল্কি। একবার লোডশেডিং হলে বিদ্যুৎ থাকে না দেড় থেকে দুই ঘণ্টা। মফস্বল ও গ্রামাঞ্চলে এ মাত্রা আরো বেশি। ঘন ঘন লোডশেডিয়ের ফলে জনজীবনে দুর্ভোগের পাশাপাশি অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান ও কল-কারখানার কাজে ব্যাঘাত হচ্ছে।

unnamed-3380

এদিকে টানা কয়েকদিনের লোডশেডিংএ সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। বুধবার চারঘাট ও দুর্গাপুর পল্লী বিদ্যুৎ অফিসে হামলা ও কর্মচারীদের মারপিটের ঘটনা ঘটেছে। নগরীর বিভিন্ন এলাকায় সকাল থেকে রাত ৯টার মধ্যে কয়েক দফা বিদ্যুৎ আসা-যাওয়া করে। বিশেষ করে সকাল থেকে দুপুর পর্যন্ত বিদ্যুতের এমন বিপর্যয়ে বইসহ অন্যন্য জিনিসপত্র ফটোকপির করতে গিয়ে ঘন্টার পর ঘন্টা সময় নষ্ট করছেন শিক্ষার্থীসহ বিভিন্নশ্রেণি পেশার মানুষ।

রাজশাহী মহানগরীর ডিঙ্গাডুবার রাজপাড়া এলাকায় বেসরকারি নার্সিং কলেজে মহিলা ছাত্রীবাসের থাকেন সুমাইয়া, তৃষা ও মুসফিকা। তারা জানান, সকাল থেকে রাত ১০টার মধ্যে পাঁচ ছয় বার লোডশেডিং হয়েছে। প্রতিবার লোডশেডিং গড়ে এক ঘণ্টার বেশি সময় ধরে থাকছে।

রাজশাহী পল্লী বিদ্যুৎ সমিতি সূত্র মতে, চাহিদার তুলনাই বিদ্যুৎ কম পাওয়া যাচ্ছে। সে কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। জেলায় এক লাখ ৭৯ হাজার আবাসিক, বাণিজ্যিক ও সেচ গ্রাহক মিলে প্রতিদিন ৫৩ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা আছে। এর বিপরীতে পাওয়া যাচ্ছে ৩৬ থেকে ৩৭ মেগাওয়াট পর্যন্ত। জেলায় প্রতিদিন ১৭ থেকে ২০ মেগাওয়াট ঘাটতি থাকায় গ্রামঞ্চলে লোডশেডিং থাকছে।

রাজশাহী পল্লী বিদ্যুৎ সমিতি এজিএম (কম) শামীম আহম্মেদ বলেন, লোডশেডিং শুধু গ্রামঞ্চলই নয়, রাজশাহী শহরসহ উত্তরবঙ্গে হচ্ছে। উত্তরবঙ্গের বিদ্যুৎ বিতারণ কেন্দ্রে টাওয়ারে কিছু দিন আগে একটি ইউনিট ক্ষতিগ্রস্থ হওয়াই এ সমস্যা সৃষ্টি হয়েছে। তাই চাহিদার তুলনাই সামান্য পাওয়াই সব অঞ্চলে ভাগ করে দেয়া হচ্ছে।

গত সোমবারের একটি তথ্য দিয়ে তিনি বলেন, সোমবার রাজশাহী পল্লী বিদ্যুতের আওতায় ৫৩ মেগাওয়াট বিদ্যুতে চাহিদা ছিলো। বিপরীতে পাওয়া গেছে ৩৬ মেগাওয়াট। ঘাটতি ছিলো ১৭ মেগাওয়াট। এ রকম ঘাটতি প্রতিদিনই থাকছে।
তিনি আরো বলেন, ভৈারবের ক্ষতিগস্থ টাওয়ারের মেরামতের কাজ চলছে। এ কাজ শেষ করতে হয়তো আরো একমাসের বেশি সময় লাগতে পারে বলে তিনি জানান।

এদিকে রাজশাহীর দুর্গাপুরে ঘনঘন লোডশেডিংয়ে অতিষ্ট হয়ে রাজশাহী পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) দুর্গাপুর জোনাল অফিসের একটি উপ কেন্দ্রে হামলা চালিয়েছে এলাকাবাসী। বুধবার হামলায় ঘটনায় পবিসের ৫ জন কর্মচারী আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে। মঙ্গলবার রাতে উপজেলার কানপাড়া এলাকায় অবস্থিত পবিসের উপ কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ ঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে পবিস সূত্রে জানা গেছে।

রাশেদ রিপন / এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে