আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > সাবেক পররাষ্ট্র সচিব ফারুক চৌধুরীর প্রথম জানাজা সম্পন্ন

সাবেক পররাষ্ট্র সচিব ফারুক চৌধুরীর প্রথম জানাজা সম্পন্ন

1494993183

১৭ মে ২০১৭,

প্রতিচ্ছবি প্রতিবেদক:

 

সাবেক পররাষ্ট্র সচিব ফারুক আহমদ চৌধুরীর প্রথম নামাজে জানাজা সম্পন্ন হয়েছে। বুধবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তার জানাজা সম্পন্ন হয়। এ সময় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদসহ পররাষ্ট্র সচিব ও সাবেক কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

এদিকে, বাদ আসর ধানমন্ডি ৭ নম্বর বাইতুল আমান জামে মসজিদে ফারুক আহমদ চৌধুরীর দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, বুধবার ভোর ৪টা ৩০ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে বিশিষ্ট কূটনীতিক ও সাবেক এ পররাষ্ট্র সচিব শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। সাবেক এই পররাষ্ট্র সচিবের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাবেক এই পররাষ্ট্রসচিবের পুরো নাম ফারুক আহমেদ চৌধুরী। তবে সবার কাছে তিনি ফারুক চৌধুরী নামে পরিচিত।  ১৯৩৪ সালের ৪ জানুয়ারি ভারতের আসাম রাজ্যের করিমগঞ্জে জন্মগ্রহণ করেন তিনি।

বাংলাদেশ সরকারের পররাষ্ট্রসচিব হিসেবে দায়িত্ব পালনের পর ফারুক চৌধুরী ভারতসহ বিভিন্ন দেশে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেন।

১৯৮৫ সালে সার্ক প্রতিষ্ঠার সময় প্রথম সার্ক শীর্ষ সম্মেলনের মহাসচিবের দায়িত্ব পালন করেন তিনি। ১৯৯২ সালে সরকারি চাকরি থেকে অবসর নেন তিনি।

ফারুক চৌধুরী অনেক গ্রন্থ লিখেছেন। তাঁর বইয়ের মধ্যে রয়েছে ‘জীবনের বালুকাবেলায়’, ‘দেশ দেশান্তর’, ‘প্রিয় ফারজানা’, নানাক্ষণ নানা কথা’, ‘স্বদেশ স্বকাল স্বজন’ ইত্যাদি।
সাহিত্যে বিশেষ অবদানের জন্য ফারুক চৌধুরী বাংলা একাডেমি পুরস্কার  পান।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে