আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ভারত-চীন: সীমান্তে বাজছে রণদামামা

ভারত-চীন: সীমান্তে বাজছে রণদামামা

ভারত চীন সীমান্ত বিরোধ: বাজছে রণদামামাপ্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক

ভারত চীনের সীমান্ত বিরোধ উত্তেজনাকর পরিস্থিতিতে পৌঁছেছে। এক মাস ধরে সিক্কিমে সীমান্ত বিরোধ নিয়ে ভারত-চীনের মধ্যে তীব্র অসহযোগ দেখা দিয়েছে। সীমান্ত বিরোধ নিয়ে ভারতের উপর ক্ষেপেছে চীন। তবে চিন বেশ কয়েকবার আলোচনার জন্য ভারতকে আহ্বান জানিয়েছে।

 “চীনের অভিযোগ, সিক্কিম সীমান্তে ‘অবৈধ সীমালঙ্ঘন’ করছে ভারত। দোকলাম অঞ্চলে বেইজিংয়ের একটি সড়ক নির্মাণ কাজে ভারত বাঁধা দেয়ার পর ওই অভিযোগ উঠেছে” ওই এলাকাটি ভূটানের বলে দাবি করছে তারা। ভারত ভুটানের পক্ষে কথা বলছে।

এর আগে গত জুনের শুরুতে চীনের ওই সড়ক নির্মাণ কাজ বন্ধ করে দেয় ভারতীয় সেনাবাহিনী। তবে এর জন্য ভারতকে কড়া মূল্য দিতে হবে বলে জানিয়েছে চীন।

ভারত চীন সীমান্ত বিরোধ: বাজছে রণদামামাউত্তেজনা এমন মাত্রায় পৌঁছেছে যে চীনের রাষ্ট্রীয় দৈনিক গ্লোবাল টাইমস অরুণাচল প্রদেশ নিয়ে ১৯৬২ সালের চীন-ভারত যুদ্ধের কথা স্মরণ করিয়ে দিয়েছে। বেইজিংয়ের এই দৈনিক চলতি মাসে এক প্রতিবেদনে বলছে, ১৯৬২ সালে চীনা ভূখণ্ডে অতর্কিত ভারতীয় হামলার কারণে চীন-ভারত যুদ্ধ শুরু হয়েছিল। এতে অন্তত ৭২২ চীনা সৈন্য ও ৪ হাজার ৩৮৩ ভারতীয় সৈন্যের প্রাণহানি ঘটে। সম্প্রতি ভারতের প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি বলেন, ১৯৬২ সালে ভারত যা ছিল; ২০১৭ সালের ভারত তার চেয়ে ভিন্ন। ভারতীয় মন্ত্রীর এই মন্তব্যের প্রতিক্রিয়ায় চীনের সাংহাই মিউনিসিপ্যাল সেন্টার ফর ইন্টারন্যাশনাল স্টাডিজের অধ্যাপক ওয়াং দেহুয়া বলেন, ১৯৬২ সালের চীনও এখন ভিন্ন। দীর্ঘদিন ধরে ভারত দাবি করে আসছে, চীন তার আড়াই লাখ বর্গ কিলোমিটার এলাকা দখল করে রেখেছে; অন্যদিকে চীন বলছে, ভারতের দখলে তার সাড়ে পাঁচ লাখ বর্গ কিলোমিটার এলাকা রয়েছে।

আবার এদিকে পাকিস্তানের দুনিয়া  টিভিতে চীনের হামলায় ভারতের ১৫৮ জন সেনা নিহত হওয়ার খবর প্রকাশিত হলে ক্ষোভ ছড়িয়ে পড়ে। চীনা রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে সোমবার সন্ধ্যায় ওই খবরটি জানিয়েছে দুনিয়া টিভি। তবে ভারতীয় গণমাধ্যম এ বিষয়ে কোন বক্তব্য দেয়নি। ভারত বলছে সমস্যা উস্কে দেওয়ার জন্য এমন খবর প্রকাশ করেছে পাকিস্তান। হিমালয় পর্বতের কাছে দুর্গম একটি এলাকা নিয়ে পরমাণু শক্তিধর চীন ও ভারতের মধ্যে যে সামরিক উত্তেজনা দেখা দিয়েছে তা শেষ পর্যন্ত যুদ্ধে রূপ নিতে পারে। পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এ আশংকাজনক খবর দিয়েছে।

সূত্র: হিন্দুস্থান টাইমস

এন টি

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে