আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > জিম্বাবুয়ের সামনে টেস্ট জয়ের হাতছানি

জিম্বাবুয়ের সামনে টেস্ট জয়ের হাতছানি

জিম্বাবুয়ের সামনে টেস্ট জয়ের হাতছানি

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

ওয়ানডে সিরিজ জয়ের পরে, জিম্বাবুয়ের সামনে টেস্ট সিরিজ জয়ের হাতছানি। কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে শ্রীলঙ্কা। ঘরের মাঠে জিম্বাবুয়ের কাছে ওয়ানডেতে ৩-২ ব্যবধানে সিরিজ হারের পর এবার একমাত্র টেস্টেও হারের মুখে লঙ্কানরা। জিম্বাবুয়ের বিপক্ষে কলম্বো টেস্ট জিততে হলে এখন রীতিমত রেকর্ড গড়তে হবে। নইলে টেস্ট হারের লজ্জায় ডুবতে হবে।

সিকান্দার রাজার অসাধারণ এক সেঞ্চুরির ফলে দ্বিতীয় ইনিংসে রানের পাহাড় গড়ে জিম্বাবুয়ে। অলআউট হওয়ার আগে স্কোরবোর্ডে জিম্বাবুয়ের রান ওঠে ৩৭৭। প্রধম ইনিংসে ১০ রানে লিডসহ মোট ৩৮৭ রানের লিড নিয়ে নেয় জিম্বাবুয়ে। জিততে হলে শ্রীলঙ্কাকে করতে হবে ৩৮৮ রান।

২৩ রানে ৪ উইকেট, ৫৯ রানে জিম্বাবুয়ে হারিয়েছিল ৫ উইকেট। এরপর পিটার মুরকে নিয়ে একটা ছোট জুটি গড়ার পর ম্যালকম ওয়ালারকে নিয়ে ১৪৪ রানের জুটি গড়েন সিকান্দার রাজা। নিজের প্রথম টেস্ট সেঞ্চুরিকে নিয়ে যান ১২৭ রান পর্যন্ত। এরপর অধিনায়ক গ্রায়েম ক্রেমার ৪৮ রান করে জিম্বাবুয়ের ইনিংসে নিয়ে যান লঙ্কানদের ধরা-ছোঁয়ার বাইরে। রঙ্গনা হেরাথ ৬ উইকেট নিলেও জিম্বাবুয়ের ব্যাটিং শুরুর ধাক্কাটা শেষে আর দিতে পারেননি।

টেস্টের যে পরিস্থিতি, তাতে লঙ্কানদের জন্য এই ৩৮৮ রান বলতে গেলে অসম্ভবই। আবার নিজেদের মাটিতে জিততে হলে লঙ্কানদের রীতিমত রেকর্ডই গড়তে হবে। কারণ, চতুর্থ ইনিংসে শ্রীলঙ্কার মাটিতে সর্বোচ্চ ৩৮২ রান তাড়া করে জয়ের রেকর্ড রয়েছে পাকিস্তানের। ২০১৫ সালে ইউনিস খানের অসাধারণ ব্যাটিংয়ে এই রান তাড়া করে জিতেছিল পাকিস্তান। এবার পাকিস্তানের করা রেকর্ডটি গুঁড়িয়ে দিতে হবে দিনেশ চান্দিমালদের।

তবে ইতিহাস গড়া লঙ্কানদের পক্ষে সম্ভব হবে কি না তাতে যথেষ্টই সন্দেহ রয়েছে। কারণ ১৩৩ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে বসেছে শ্রীলঙ্কা। ফিরে গেছেন দুই ওপেনার উপুল থারাঙ্গা, দিমুথ করুনারত্নে এবং অধিনায়ক দিনেশ চান্দিমাল। করুনারত্নে আর থারাঙ্গা মিলে ৫৮ রানের জুটি গড়ার পর স্পিনার ক্রেমারের হাতে ভাঙে ওপেনিং জুটি। ২৭ রানে ফিরে যান থারাঙ্গা।

এরপর ৪৯ রান করে করুনারত্নে এবং ১৫ রান করে আউট হয়ে যান। তবে চতুর্থ উইকেট জুটিতে অ্যাঞ্জেলো ম্যাথিউজ আর কুশল মেন্ডিসের ব্যাটে ভালোই ঘুরে দাঁড়িয়েছে স্বাগতিকরা। এ রিপোর্ট লেখার সময় লঙ্কানদের রান ৩ উইকেট হারিয়েই ১৭০ রান। মেন্ডিস আর ম্যাথিউজ মিলে গড়েছেন ৩৭ রানের জুটি। ৬০ রান নিয়ে কুশল মেন্ডিস এবং ম্যাথিউজ ব্যাট করছেন ১৭ রান নিয়ে।

আই এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে