আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > উত্তর কোরিয়াকে আলোচনার প্রস্তাব দক্ষিণ কোরিয়ার

উত্তর কোরিয়াকে আলোচনার প্রস্তাব দক্ষিণ কোরিয়ার

উত্তর কোরিয়ার সাথে আলোচনার প্রস্তাব দিয়েছে দক্ষিণ কোরিয়াপ্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

উত্তর কোরিয়ার শক্তিশালী ক্ষেপণাস্ত্র পরীক্ষার কয়েক সপ্তাহ পর দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়ার সঙ্গে সামরিক আলোচনার প্রস্তাব দিয়েছে। উত্তর কোরিয়া তাদের সীমান্ত বিরোধ ও দুদেশের বন্ধুত্ব ফিরে পেতে এ আলোচনায় আসতে চায় বলে জানিয়েছে বিবিসি।

যদি উত্তর কোরিয়া রাজি হয় তাহলে এ আলোচনা হবে ২০১৫ এর পর উচ্চপর্যায়ের একটি বৈঠক। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন আশা করছেন, এ আলোচনার মাধ্যমে উত্তর কোরিয়ার সাথে পূনরায় ভাল সম্পর্ক প্রতিষ্ঠিত হবে। আর যারা পিয়ংইয়ং এর অস্ত্র কর্মসূচির সমাপ্তি চান তাদের জন্য এই পদক্ষেপটি কার্যকর হবে। উর্ধ্বতন কর্মকর্তা জানান, দুই দেশের মধ্যে শত্রুভাবাপন্ন সম্পর্ক ছিন্ন করে, সামরিক উন্নয়ন ও সীমানা বিরোধ ঘোচাতে আলোচনায় বসবে দু দেশ।

উত্তর কোরিয়ার প্রতিনিয়ত মিসাইল ক্ষেপনাস্ত্র পরীক্ষা। অতি সম্প্রতি আন্ত মহাদেশীয় উচ্চশক্তি সম্পন্ন মিসাইল উড্ডয়নের পর ভীতির মুখে পড়েছে যুক্তরাষ্ট্র সহ প্রতিবেশী দেশগুলো। যুক্তরাষ্ট্র এই মিসাইল পরীক্ষণ কে মানবতার জন্য হুমকি স্বরূপ বিবেচনা করছে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শু-ছু-সাক গণমাধ্যমকে জানিয়েছেন, আলোচনাটি দুই দেশের জন্যই কার্যকরী ফলাফল নিয়ে আসবে, সম্ভাব্য ২১ জুলাই আলোচনাটি দুইদেশের মধ্যবর্তী পানমুনজাম এলাকায় অনুষ্ঠিত হবে। তারা উত্তর কোরিয়া থেকে ইতিবাচক সাড়া আশা করছেন।

সূত্র: বিবিসি

 

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে