আপনি আছেন
প্রচ্ছদ > লাইফ-স্টাইল > কন্টাক্ট লেন্সের যত্ন ও পরিধানের নিয়মাবলী

কন্টাক্ট লেন্সের যত্ন ও পরিধানের নিয়মাবলী

কন্টাক্ট লেন্সের যত্ন ও পরিধানের নিয়মাবলী

প্রতিচ্ছবি ডেস্ক:

চশমা ব্যবহার অনেক সময় আমাদের স্বাভাবিক সৌন্দর্য্য নষ্ট করে দেয়। তাই অনেকে কন্টাক্ট লেন্স ব্যবহার করেন।  এছাড়া আধুনিক ফ্যাশনের অংশ হিসেবে কালারড লেন্স ব্যবহার করে থাকেন অনেকে। তবে সঠিক যত্ন ও ব্যবহারে ত্রুটির কারণে দেখা দিতে পারে নানাবিধ সমস্যা। তাই জেনে নিন কি করে ব্যবহার করবেন আপনার পছন্দের লেন্সটি।

ব্যবহারের সময় করণীয়:

১। কন্টাক্ট লেন্স ব্যবহারের পূর্বে পরিষ্কার পানি ও সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। এরপর পরিষ্কার শুকনো কাপড় দিয়ে হাত মুছে ফেলতে হবে।

২। কখনোই কন্টাক্ট লেন্স পরে ঘুমানো যাবে না।

৩। কন্টাক্ট লেন্সকে কখনোই সাধারণ পানির সংস্পর্শে আনা যাবে না। তাই গোসল এবং সাঁতার কাটার সময় অবশ্যই কন্টাক্ট লেন্স খুলে রাখতে হবে।

৪। লেন্সের জন্য সর্বদা লেন্সের সলিউশন ব্যবহার করবেন।

কন্টাক্ট লেন্সের যত্ন ও পরিধানের নিয়মাবলীকন্টাক্ট লেন্সের যত্ন:

১। প্রতিবার ব্যবহারের পর লেন্সটিকে খুলে কন্টাক্ট লেন্সের জন্যে নির্ধারিত সলিউশন দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। এক্ষেত্রে কখনই পানি বা অন্যকিছু ব্যবহার করা উচিৎ নয়।

২। পরিষ্কার করার পর লেন্সটি অবশ্যই লেন্সের জন্যে নির্ধারিত সলিউশন এ রাখতে হবে। পানিতে রাখা যাবে না।

৩। চক্ষু চিকিৎসকের পরামর্শ ক্রমে নির্দিষ্ট সময় পর পর কন্টাক্ট লেন্স বদলাতে হবে।

কন্টাক্ট লেন্সের কাভার এর যত্ন:

১। লেন্সের ন্যায় লেন্সের কাভারটিও নিয়মিত নির্ধারিত সলিউশন দিয়ে ধুয়ে পরিষ্কার টিস্যু বা কাপড় দিয়ে মুছে ফেলতে হবে।

২। লেন্স কাভারটি প্রতি তিন মাস অন্তর অন্তর বদলাতে হবে।

লেন্স সলিউশন এর যত্ন:

১। কাভারে থেকে যাওয়া পুরাতন সলিউশনের সাথে কখনই নতুন সলিউশন মেশাবেন না। প্রয়োজনে পুরাতন সলিউশন ফেলে দিয়ে লেন্স কাভারটি আগের নিয়মে পরিষ্কার করতে হবে।

২। চশমার দোকানী নয় বরং চক্ষু চিকিৎসকের পরামর্শে নির্ধারিত লেন্স সলিউশন ব্যবহার করুন।

কন্টাক্ট লেন্সের অসতর্ক ব্যবহারের ঝুঁকিসমূহ

কন্টাক্ট লেন্সের ব্যবহারের ক্ষেত্রে যথাযথ সতর্কতা অবলম্বন না করলে চোখের কর্নিয়া ক্ষতিগ্রস্ত হবার ঝুঁকি থাকে। এছাড়া ভাইরাল, ব্যাকটেরিয়াল, ফাংগাল সহ চোখের যেকোন ইনফেকশনে কন্টাক্ট লেন্স ব্যবহার করা উচিৎ নয়। কন্টাক্ট লেন্সটিতে পাওয়ার দেয়া থাকলে (ক্ষীণ দৃষ্টি বা দূর দৃষ্টির ক্ষেত্রে), অবশ্যই একই পাওয়ার সম্বলিত একটি চশমা সব সময়ই কাছে রাখতে হবে। লেন্স জনিত যেকোন সমস্যায় লেন্স খুলে চশমা ব্যবহার করুন।

কন্টাক্ট লেন্স ব্যবহারের পর চোখ লাল হয়ে গেলে, ব্যথা করলে, চোখে অস্বস্তি অনুভব করলে এবং চোখে ঝাপসা দেখলে দ্রুত লেন্সটি খুলে ফেলুন এবং অনতি বিলম্বে একজন চক্ষু চিকিৎসকের শরণাপন্ন হন। এছাড়া লেন্স নির্বাচন থেকে শুরু করে যেকোন সমস্যায় চক্ষু চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। চোখ খুব সেনসেটিভ ব্যাপার। তাই সবসময় খুব সতর্ক থাকুন।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে