আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > ফরমেশন বদলে মিডফিল্ডার মেসি

ফরমেশন বদলে মিডফিল্ডার মেসি

messi-bg20170713101853

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

না স্ট্রাইকার, না ফরোয়ার্ড, আবার না উইঙ্গার। বার্সেলোনায় এই পদ্ধতিতে খেলে দারুণ সফল মেসি। এবার মেসিকে আরেকটু পেছনের দিকে নিয়ে যেতে চায় বার্সা। যেখানে আর্জেন্টাইন এই তারকা পুরোপুরি সেন্ট্রাল ফরোয়ার্ডের কাজ করবেন। এখন থেকে আরো ভালোভাবে বলের জোগান দিতে পারবেন মেসি। আর সেটা সম্ভব হলে জেরার্ড ডেউলোফেউ এখন থেকে মেসির জায়গায় খেলবেন।

লুইস এনরিকে বিদায় নেওয়ার পর বার্সেলোনার দায়িত্ব নিয়েছেন আর্নেস্টো ভালভার্দে। আতলেতিক বিলবাওয়ের সাবেক এই কোচ বার্সেলোনার ফরমেশনে পরিবর্তন আনতে চাইছেন। বার্সেলোনা যেখানে ৪-৩-৩ ফরমেশনে খেলে অভ্যস্ত, মাঝের কয়েকটি ম্যাচে এনরিকে ৩-৩-১-৩, ফরমেশনেও খেলিয়েছেন।

তবে ভালভার্দে ৩-৪-৩ ফরমেশনে দলকে খেলাতে চাইছেন। এটি হলে মাঝমাঠে খেলবেন চারজন আর মেসিকে খেলতে হবে ঠিক মাঠের মধ্যখানে। পিকে রক্ষণভাগ ও মাঝমাঠের দ্বৈত ভূমিকা পালন করবেন।

বার্সেলোনার তারকা ডিফেন্ডার জেরার্ড পিকে মনে করছেন, বার্সার এখন ৩-৪-৩ ফরমেশনেই খেলা উচিত। আর নতুন জায়গায় মেসি নিজেকে মানিয়ে নিতে পারবেন বলে বিশ্বাস পিকের।

গত মৌসুমে বার্সার মধ্যমাঠে বেশ খানিকটা সমস্যা দেখা দেওয়ার কারণেই এবার মেসিকে দিয়ে সেই দুর্বলতা কাটিয়ে উঠতে চায় দলটি। তা ছাড়া বয়স বাড়ার কারণেও পিকে মেসিকে আর একটু নিচে খেলাতে চান। তিনি বলেন, ‘আমাদের বয়স বাড়ছে। শরীর আর আগের মতো সায় দেয় না। প্রত্যেক খেলোয়াড়ের বেলায় ঘটে। আমার মনে হয়, তরুণদের আর একটু সুযোগ দেওয়া উচিত। আমাদের নতুন ফরমেশনে মানিয়ে নিতে হবে।’

বার্সেলোনার নতুন ফরমেশন অনুযায়ী, নেইমার, সুয়ারেজ ও ডেউলোফেউ খেলবেন একেবারে ওপরে। আগের মতো লেফট উইংয়ে থাকবেন নেইমার। মাঝে সুয়ারেজ আর ডানপ্রান্তে মেসির জায়গায় খেলবেন ডেউলোফেউ। মাঝমাঠে খেলবেন মেসি ও বুসকেটস এর সঙ্গে ভেরাত্তিকে চাইছে বার্সা।

আই এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে