আপনি আছেন
প্রচ্ছদ > বরিশাল > মেহেন্দিগঞ্জের ৭ ইউনিয়নে সুষ্ঠ নির্বাচন নিয়ে শঙ্কা

মেহেন্দিগঞ্জের ৭ ইউনিয়নে সুষ্ঠ নির্বাচন নিয়ে শঙ্কা

up_election_110216
প্রতিচ্ছবি বরিশাল প্রতিনিধি :

বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার সাত ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামীকাল (বৃহস্পতিবার)। নির্বাচনকে কেন্দ্র করে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের প্রভাব বিস্তার, নির্বাচনী প্রচারনায় হামলা-ভাংচুর-গুলিবর্ষণ ও সংঘর্ষের ঘটনায় সুষ্ঠু নির্বাচন নিয়ে জন মনে রয়ে গেছে শঙ্কা।

তবে নিরপেক্ষতা বজায় রেখে সুষ্ঠ ভাবে নির্বাচন সম্পন্নের লক্ষে  বরিশাল জেলা প্রশাসককে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। চিঠিতে নির্বাচন চলাকালে সংশ্লিষ্ট এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা জোরদার ও অন্যান্য ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে। এত কিছুর পরও বিগত নির্বাচনের মতোই এ নির্বাচন হবে বলে মনে করছেন বিএনপির প্রার্থী ও ভোটাররা।

বরিশাল জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, মেহেন্দিগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়নের মধ্যে ৮টি ইউনিয়নে নির্বাচন সম্পন্ন হয়েছে। আজ ১৩ জুলাই বাকি ৭ ইউনিয়নে ১৮ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। এসব ইউনিয়নগুলো হলো আন্দারমানিক, লতা, জয়নগর, চর এককোরিয়া, আমিরাবাদ ও শ্রীপুর।

নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি ও আওয়ামী লীগের বিদ্রোহী এবং ইসলামী আন্দোলনের চেয়ারম্যান প্রার্থীরা প্রতিদ্বন্দিতা করছেন। এছাড়াও সাধারণ ও সংরক্ষিত আসনে বিভিন্ন দলের নেতা-কর্মীরা প্রার্থী হিসেবে ভোট যুদ্ধে লড়ছেন। এরই মধ্যে নির্বাচনী বিধি অনুযায়ী মঙ্গলবার মধ্যরাত থেকে সকল ধরনের নির্বাচনী প্রচার-প্রচারণা বন্ধ রয়েছে। তবে নির্বাচনী প্রচার প্রচরণা করতে গিয়ে ইতিমধ্যেই এসব এলাকায় ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের হামলার শিকার হয়েছেন বিএনপির প্রার্থী ও তাদের সমর্থকরা। এমনকি হামলা ও মামলার ভয় দেখিয়ে প্রচার প্রচারণায় নামতে দেননি ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। এ নিয়ে সম্প্রতি ৭ ইউনিয়নের বিএনপির চেয়ারম্যান প্রার্থীরা বরিশালে সংবাদ সম্মেলন করে তাদের কর্মী-সমর্থকদের উপর হামলা ও নির্যাতনের চিত্র তুলে ধরেন। এসময় তারা নির্বাচন কমিশন ও প্রশাসনের নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তোলেন। গত তিন দিন আগে হামলা ও গুলিবর্ষণ এবং ভাংচুরের বিষয়টি তুলে ধরে বিএনপি প্রার্থীরা বলেন, সুষ্ঠ নির্বাচর নিয়ে তারা সংশয়ে আছেন।

এ বিষয়ে আন্ধারমানিক ইউনিয়নে বিএনপি মনোনীত আব্দুর রহমান বলেন, ‘সুষ্ঠ নির্বাচন হলে বিপুল ভোটে আমি বিজয়ী হব। তবে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা যে ভাবে তা-ব শুরু করেছে তাতে সুষ্ঠ নির্বাচন হবে বলে মনে হয়না।’

তিনি আরো যোগকরেন, ‘বিএনপি নেতাকর্মীদের বাসায় বাসায় গিয়ে ভোট কেন্দ্রে না যাওয়ার হুমকি দেয়া হচ্ছে। মামলায় জড়িয়ে দেয়ার হুমকি দেয়া হচ্ছে। তাই বিএনপির ভোটাররা ভোট কেন্দ্রে যেতে পারবে কিনা তা নিয়ে আমি সন্দিহান।’

এ বিষয়ে বরিশাল জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল হালিম খান জানান, নির্বাচন সুষ্ঠু করতে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সুষ্ঠ নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করতে তারা বদ্ধ পরিকর।

নিকুঞ্জ বালা পলাশ, এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে