আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > বিশ্বকাপের রেসে নতুন সমীকরণ

বিশ্বকাপের রেসে নতুন সমীকরণ

icc_cwc_2019_logo

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক :

জিম্বাবুয়ের কাছে ঘরের মাঠে সিরিজ হারের পর নতুন হিসেব কষতে হচ্ছে শ্রীলঙ্কাকে। এ দিকে সরাসরি বিশ্বকাপের দরজায় পা রাখার সম্ভাবনা ঝিলিক দিচ্ছে ওয়েস্ট ইন্ডিজের চোখে।

৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংয়ের সেরা আটে থাকা দলগুলোই সরাসরি খেলবে বিশ্বকাপ। এর আগে সিরিজ রয়েছে শ্রীলঙ্কা ও ক্যারিবীয়দের। লঙ্কানরা খেলবে ভারতের বিপক্ষে আর উইন্ডিজের প্রতিপক্ষ ইংলিশরা।

এই সবগুলো ম্যাচই ৩০ সেপ্টেম্বরের আগে। আইসিসির ওয়ানডে প্রেডিক্টর (ম্যাচের কোন ফলে র‍্যাঙ্কিং কী প্রভাব ফেলবে তার আগাম অনুমান করার ছক) বলছে, শ্রীলঙ্কা যদি ভারতের কাছে ৪টি ম্যাচ হারে, আর ওয়েস্ট ইন্ডিজ যদি পরবর্তী ৬ ওয়ানডের সবগুলো জেতে, তাহলে র‌্যাংকিংয়ে আবার বড় ধরনের ওলট-পালট হবে। ৮৯ পয়েন্ট নিয়ে আটে উঠে যাবে ওয়েস্ট ইন্ডিজ। ৮৭ পয়েন্ট নিয়ে নয়ে নেমে যাবে শ্রীলঙ্কা।

ইংল্যান্ডকে ইংলিশ কন্ডিশনে ৫টি ওয়ানডেতে হারানো ওয়েস্ট ইন্ডিজের জন্য কঠিনতম এক কাজ। ওই সিরিজে তারা একটি ওয়ানডে হারলেও সরাসরি বিশ্বকাপ খেলার আশা বাদই দিতে হবে। ওয়ানডেও ইংল্যান্ড যে রকম দল হয়ে উঠছে, তাতে ওয়েস্ট ইন্ডিজের সেই সিরিজ ৫-০-তে জেতা প্রায় অসম্ভব। কিন্তু ‘প্রায়’ শব্দটা লিখতে হচ্ছে, ক্রিকেটে কত কিছু না ঘটে বলেই।

পরবর্তী এই দুই সিরিজের ফলাফলের ওপর ৬টি দলের র‌্যাংকিংয়ের অবস্থান বদলে যেতে পারে। কেউ ওপরে উঠবে, কেউ নামবে। কিন্তু বাংলাদেশের গায়ে এর আঁচ লাগবে না। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশের সাতে থাকা নিশ্চিত। নিশ্চিত ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলাও।

 

 

আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিং
র‍্যাঙ্কিং দল রেটিং পয়েন্ট
দ. আফ্রিকা ১১৯
অস্ট্রেলিয়া ১১৭
ভারত ১১৪
ইংল্যান্ড ১১৩
নিউজিল্যান্ড ১১১
পাকিস্তান ৯৫
বাংলাদেশ ৯৪
শ্রীলঙ্কা ৮৮
ও. ইন্ডিজ ৭৮
১০ আফগানিস্তান ৫৪
১১ জিম্বাবুয়ে ৫২

 

তথ্য সূত্র : ক্রিকইনফো

 

এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে