আপনি আছেন
প্রচ্ছদ > লাইফ-স্টাইল > অফিস সহকর্মীদের প্রতি আপনার করণীয়

অফিস সহকর্মীদের প্রতি আপনার করণীয়

4প্রতিচ্ছবি ডেস্ক:

এখনকার আধুনিক সময়ে আমাদের দিনের অনেকটা সময় কাটে অফিসে। তাই অফিসে তৈরি হয় আরেকটি পরিবার। কর্মক্ষেত্র  যদি আপনার অনুকূলে না থাকে তাহলে কাজ করে স্বস্তি পাবেন না। সবার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখলে  অফিসের উন্নতির সাথে সাথে সহকর্মীদের সাথে সৌহার্দমূলক সর্ম্পক স্থাপন হয়। আমরা কয়েকটি বিষয় আলোচনায় আনতে পারি কিভাবে সহযোগী কর্মীদের সাথে সুসর্ম্পকের মাধ্যমে কাজের পরিবেশ তৈরী করা যায়।

১.অফিসে পারিবারিক আবহ গড়ে তোলা:

যে কাজে আনন্দ নেই সে কাজ সুচারু ভাবে সম্পন্ন হয় না। কাজের সাথে তাই আনন্দ থাকতে হয়। পরিবারে যেমন নিজের কাজ মনে করে সবাই আনন্দের সাথে কাজ করে তেমনি অফিস হয়ে উঠতে পারে সহকর্মীদের কাছে আর একটি পরিবার। এখানে তারা আনন্দের সাথে কাজ করবে তাদের সর্বোচ্চ চেষ্টা-চিন্তা-যোগ্যতা কাজে লাগিয়ে।

২.স্বীকৃতি:

যে কাজে স্বীকৃতি নেই সে কাজে সহকর্মীদের আগ্রহও কম থাকে। সহকর্মীদের কাজের প্রশংসা করলে এবং তাদেরকে প্রেষণার মাধমে উৎসাহিত করলে তার কাজের প্রতি আরো মনোযোগী হবে।

৩.সহযোগীতার হাত প্রসারিত করা:

আপনার সহকর্মীর যে কোন বিপর্যয়ই আপনার বিপর্যয়। তার বিপদে-আপদে সব  সময় আপনার এগিয়ে আসা উচিত। তার দুর্দিনে তার পাশে থেকে তাকে মানসিক বা অর্থনৈতিক ভাবে সাহায্যের হাত বাড়িয়ে দেয়া আপনার কর্তব্য।

৪. সাহস যোগানো:

দক্ষ সহকর্মীই আপনার কাম্য। তাই প্রতিনিয়ত আপনার সহকর্মীকে কাজে সাহস যোগান এবং তাকে দুর্বলতা কাটিয়ে সামনে যেতে সাহায্য করুন।

৫. খেয়াল রাখা:

একজন সহকর্মীর কার্যক্ষেত্রে  কখন কি প্রয়োজন। কি করলে সহকর্মী কাজে আরো বেশী স্বস্তি অনুভব করবে আরো বেশী মনোযোগী হবে। কোথায় কোথায় অসুবিধা হচ্ছে। কি ধরনের অসুবিধা হচ্ছে। এসব বিষয় সব সময় তত্ত্ববধানে রাখতে হবে।

আপনি আপনার সহকর্মীর প্রতি কেমন আচরণ করছেন, তার উপর নির্ভর করছে তিনি আপনার সাথে কেমন আচরণ করবেন। তার প্রতি সদয়চারণ করলে ভবিষ্যতে আপনি যেকোন বিপদ আপদে ওই মানুষটিকে সাথে পাবেন।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে