আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > মসুলে ইরাকি প্রধানমন্ত্রীর বিজয় ঘোষণা

মসুলে ইরাকি প্রধানমন্ত্রীর বিজয় ঘোষণা

45f0227a31a2424e995587dd9715656e_18প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

ইরাকের প্রেসিডেন্ট হায়দার আল-আবাদি মসুলে আনুষ্ঠানিকভাবে ইরাককে সম্পূর্নরূপে আইএস থেকে স্বাধীন ঘোষণা করেছেন। ২০১৪ সালে কথিত জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট কর্তৃক  শহরটি দখলের তৃতীয় বৎসর পূর্তির অল্প ক’দিনের মধ্যেই এটি পুনর্দখলে নিল ইরাকি বাহিনী।

সোমবার বিকেলে মসুলে কালো পোষাকে তিনি ইরাকের পতাকা উত্তোলন করেন। সে সময় তিনি বলেন, “আমি ভূয়া, মিথ্যে ও সন্ত্রাসবাদী কথিত ইসলামিক রাষ্ট্রের পতন ঘোষণা করলাম।” তিনি ইরাকি সেনাবাহিনীকে ধন্যবাদ জানান। সামনের দিনগুলোতে সবাইকে আরো সতর্ক থাকার নির্দেশ দেন। তিনি আরো বলেন, “আমাদের সবাইকে একতাবদ্ধ হয়ে কাজ করে যেতে হবে। দেশের সার্বিক স্থিতিশীলতা রক্ষায় নিরাপত্তা ও আইনশৃঙ্খলা নিশ্চিত করতে হবে।”

মার্কিন নেতৃত্বাধীন জোটের এক কমান্ডার বলেছেন, ইরাকি সৈন্যরা শহরের নিয়ন্ত্রণ নিয়েছে তবে এখনো কিছু এলাকায় আইএস এর বিস্ফোরক দ্রব্য, আগ্নেয়াস্ত্র রয়েছে। এসব থেকেও মুক্ত হতে হবে।

লেফট্যানান্ট জেনারেল স্টিফেন টাউনসেন্ড এক বিবৃতিতে বলেছেন, “এই বিজয় শুধু বিজয় নয়, আইএস এর বিরুদ্ধে যুদ্ধ। সামনের আরো কঠিন পথ বাকি। তথাকথিত খিলাফতের বিরুদ্ধে রুখে  দাঁড়াতে হবে।”

প্রায় নয় মাস ধরে চলা এ যুদ্ধে শহরটির অধিকাংশ এলাকা ধ্বংস হয়ে গেছে। নিহত কয়েক হাজার হাজার বেসামরিক লোক এবং প্রায় ৯ লাখ ২০ হাজার লোক গৃহহীন হয়ে শহর ছেড়েছে। জাতিসংঘ বলছে যে, শুধুমাত্র ওল্ড সিটিতে ৫০০০ ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৪৯০ ভবন ধ্বংস হয়েছে।

সোমাবার বিকেলে আবাদির ঘোষণার পর সারদেশে বিজয় উৎসব পালন করে ইরাকের মানুষ। বাগদাদের তাহরির স্কয়ারে মানুষ জমায়েত হয়ে পতাকা উত্তোলণ করে এবং নাচে গানে বিজয়কে স্মরণ করে রাখে।

সূত্র: আল জাজিরা

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে