আপনি আছেন
প্রচ্ছদ > অপরাধ > সোমবার আরেকটি সাইবার হামলার আশঙ্কা

সোমবার আরেকটি সাইবার হামলার আশঙ্কা

ransomware১৪ মে ২০১৭,

শুক্রবার বিশ্বের ৯৯টি দেশে ৭৫ হাজার সাইবার হামলার পর সোমবার আরেকটি বড় ধরনের হামলার আশঙ্কা করছেন সাইবার বিশেষজ্ঞরা। এবারের হামলায় আরও ১ লাখ কম্পিউটার সিস্টেম আক্রান্ত হতে পারে বলেও জানিয়েছেন তারা।

যুক্তরাজ্যের সাইবার নিরাপত্তা গবেষক এবং ব্লগার ম্যালওয়্যারটেক (ছদ্মনাম) র‌্যানসামওয়্যার জাতীয় ম্যালওয়্যার ব্যবহার করে হওয়া শুক্রবারের সাইবার হামলাটিকে ঠেকাতে সাহায্য করেন। এই হামলা ঠেকানোর পর তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, ‘আরেকটা আসছে… সেটা সোমবার আসারই সম্ভাবনা বেশি।’

শুক্রবার হওয়া এই সাইবার হামলা যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) তৈরি একটি সফটওয়্যার টুল দিয়েই করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এনএসএ’র ফাঁস হওয়া কিছু দলিলপত্রে পাওয়া কিছু প্রাযুক্তিক ত্রুটির সূত্র ধরে সাইবার হামলাটি করা হচ্ছে বলে ধারণা করছেন সাইবার বিশেষজ্ঞরা।

গত এপ্রিলে ‘শ্যাডো ব্রোকারস’ নামের একটি হ্যাকার গ্রুপ এই টুলগুলো হ্যাকিংয়ের মাধ্যমে চুরি করে অনলাইনে ছেড়ে দেয়ার দাবি করে।

হামলাকারীরা ‘র‍্যানসামওয়্যার’ জাতীয় এই টুল ছড়িয়ে হাজারো কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। এরপর সেই নিয়ন্ত্রণ ব্যবহারকারীদের ফিরিয়ে দিতে ডিজিটাল মুদ্রা বা ‘বিটকয়েনের’ মাধ্যমে তারা কম্পিউটার প্রতি ৩০০ ডলার করে দাবি করতে শুরু করে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে