আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > জি-২০ সম্মেলন: নিজ সিদ্ধান্তে অনড় ট্রাম্প

জি-২০ সম্মেলন: নিজ সিদ্ধান্তে অনড় ট্রাম্প

_96858213_040495977-1প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জলবায়ু পরিবর্তন মোকাবিলা বিষয়ক প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম বাতিলের সিদ্ধান্ত বহাল রাখলেন। একমাত্র যুক্তরাষ্ট্র প্যারিস চুক্তি বাস্তবায়নের প্রতিশ্রুতি থেকে সরে গিয়ে এই ইস্যুতে নিঃসঙ্গ হয়ে পড়ে, খবর বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্সের।

এই সম্মেলনের শুরু থেকেই চলছিল নানা রকম অসংগতি টানাপোড়ন। জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল বলেছিলেন, এই সম্মেলনের প্রধান গুরুত্বে থাকবে জলবায়ু পরিবর্তন মোকাবিলাসংক্রান্ত চুক্তি বাস্তবায়নের বিষয়টি। তবে দুই দিনের এই সম্মেলনে শেষ পর্যন্ত প্রেসিডেন্ট ট্রাম্প তার অবস্থান থেকে নড়লেন না। ফলে যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে বাকি ১৯ সদস্য দেশ প্যারিস চুক্তি বাস্তবায়নে তাদের দৃঢ় অবস্থান জ্ঞাপন করেছেন।

প্যারিস জলবায়ু চুক্তি থেকে ট্রাম্প যুক্তরাষ্ট্রকে সড়িয়ে নেওয়া সত্বেও অন্যান্য রাষ্ট্রগুলো এই চুক্তি বাস্তবায়নে অটল থাকেন। শনিবার সম্মেলন শেষে এক যৌথ বিবৃতিতে বলা হয়, “প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়াকে মেনে নিয়েছি আমরা।” এ সত্বেও বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি নিয়ন্ত্রণে রাষ্ট্রগুলোর দেওয়া প্রতিশ্রুতি ‘অপরিবর্তনীয়’ বলে মনে নেন জি২০ সম্মেলনের সদস্য রাষ্ট্রগুলোর নেতারা।

জার্মানীর চ্যান্সেলর বলেন, যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে সরে দাঁড়ানো আমরা মেনে নিয়েছি, তবে অন্যান্য দেশে সবাই যে একাত্বতা পোষণ করেছে এতে আমরা খুশি। অন্যান্য দেশের রাষ্ট্রনেতারা বলেন, প্যারিস চুক্তি থেকে পিছপা হওয়া সম্ভব না।

জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করে নেওয়ায় মেলানিয়া ট্রাম্প আর ট্রাম্পের আগমনের ক্ষোভ প্রকাশ করেন মানবাধিকার ও পরিবেশ কর্মীরা। এই সম্মেলনে বিক্ষোভকারীদের প্রতিবাদ বিশ্বনেতাদের ছাপিয়ে গেছে।

এন টি

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে