আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > মিরপুরে ফুটপাতের ওপর দোকান

মিরপুরে ফুটপাতের ওপর দোকান

মিরপুরে ফুটপাতের ওপর দোকান

ইফতি মাহবুব

রাজধানীর মিরপুরের আনসার ক্যাম্প থেকে সরকারি বাঙলা কলেজের মোড়ের প্রধান সড়কের দুই পাশ দখল করে গড়ে উঠেছে অসংখ্য দোকানপাট। কোনো কোনো জায়গায় আবার বসেছে ভ্রাম্যমান বাজার। ফুটপাত ব্যবহার করতে পারছে না পথচারী ও এলাকাবাসীরা। বাধ্য হয়ে হাঁটতে হচ্ছে প্রধান সড়ক দিয়ে। মাঝে মাঝেই ঘটছে ছোট-বড় দূর্ঘটনা।

সরেজমিন দেখা যায়, সরকারি বাঙলা কলেজের মোড় থেকে আনাসার ক্যাম্পের সড়কের দুই পাশ দখল করে ফুটপাতে ওপরই বসেছে বহু দোকান। আবার টোলারবাগ আবাসিক এলাকার ১,২ নম্বর গেটে এবং আনসার ক্যাম্পের প্রধান সড়কে বসেছে ভ্রাম্যমান বাজার। এছাড়াও ফুটপাতে বসেছে অসংখ্য চায়ের দোকান, আছে খাবারের হোটেল, পুরি, আচার, মোবাইল ফোনের রিচার্জ, বই, ফটোকপি, সেলুন, চটপটি ও কাপড়ের দোকান।

3

এলাকাবাসীদের সাথে কথা বলে জানা যায়, সরকারি বাঙলা কলেজ মোড় থেকে আনসার ক্যাম্প পর্যন্ত সড়কটি ঢাকা সিটি কর্পোরেশনের উওরের ১১, ১২ নম্বর ওয়ার্ডে পড়েছে। হাঁটার জন্য তৈরি করা রাস্তার ওপর অবৈধভাবে দোকান গড়ে ওঠায় পথচারীরা ফুটপাত ব্যবহার করতে পারছেন না।

আনসার ক্যাম্পের বাসিন্দা আদনান প্রতিচ্ছবিকে বলেন, আমার এই সড়ক দিয়ে হাঁটতে খুব বিরক্ত লাগে। ফুটপাত তো ব্যবহার করতে পারিনা দোকানগুলোর জন্য। কি আর করার আছে বাধ্য হয়েই মূল সড়কের ওপর দিয়ে হাটতে হচ্ছে।

পোশাক শ্রমিক তাহেরা বানু বলেন, আমাদের অফিস ছুটি হলে ফুটপাত দিয়ে হাঁটা যায়না দোকানগুলোর জন্য। তাই বাধ্য হয়ে রাস্তা দিয়ে হাঁটছি। মাঝে মাঝে দূর্ঘটনা হয়। ফুটপাতের দোকানগুলো কবে যে সরবে!

পাইকপাড়া সি টাইপ সরকারি কোয়ার্টারের সামনের ভ্রাম্যমান বাজারের শুটকি দোকানি জাভেদ প্রতিচ্ছবিকে বলেন, প্রতিদিন পরিষ্কার করার জন্য ২০ টাকা দিতে হয়। নাম প্রকাশের অনিচ্ছুক আনসার ক্যাম্পের চা দোকানদার বলেন, প্রতিদিন ২০ টাকা করে দিতে হয়। আর সপ্তাহে ১০০ টাকা করে দিতে হয়।

4

দারুসালাম থানার ওসি সেলিমুজ্জামান বলেন, যে সব দোকান থেকে চাঁদা তুলে, তারা কোন অভিযোগ করে না। অভিযোগ করলে সাথে সাথে ব্যবস্থা নেবো।

মিরপুর মডেল থানার ওসি নজরুল ইসলাম বলেন, ৪ মাস আগে জয়েন করেছি। উচ্ছেদ অভিযান হয়েছে কি না বলতে পারিনা। কারা টাকা তুলছে আমি এ ব্যাপারে কিছু জানি না।

ঢাকা সিটি কর্পোরেশনের উওরের ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলন দেলোয়ার হোসেন মান্নান বলেন, আনসার ক্যাম্প বাস স্ট্যান্ডের পূর্ব থেকে বাঙলা কলেজের ফুট ওভার ব্রিজ পর্যন্ত আমার নির্বাচনী এলাকায়। আমার অংশের কিছু ফুটপাত দখল থাকতে পারে। আমি তিন মাস আগে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছি। খুব দ্রুত উচ্ছেদ অভিযান চালাবো।

ঢাকা সিটি কর্পোরেশনের উওরের ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলন মোঃ ইকবাল হোসেন তিতুর সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

আই.এম/এ.আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে