আপনি আছেন
প্রচ্ছদ > ঢাকা > বয়লার বিস্ফোরণে দোষীদের শাস্তির দাবি স্কপের

বয়লার বিস্ফোরণে দোষীদের শাস্তির দাবি স্কপের

বয়লার বিস্ফোরনে নিহতদের ক্ষতিপূরণ ও দোষীদের শাস্তির দাবি স্কপের

প্রতিচ্ছবি প্রতিবেদক:

গাজীপুরের কাশিমপুরে মাল্টি ফ্যাবস পোশাক কারখানার বয়লার বিস্ফোরণে নিহত ও আহত শ্রমিকদের পর্যাপ্ত ক্ষতিপূরণ ও দুর্ঘটনার কারণ অনুসন্ধান করে দোষীদের শাস্তি দাবি করেছে শ্রমিক করমচারী ঐক্য পরিষদ (স্কপ)।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক শ্রমিক সমাবেশে স্কপ নেতৃবৃন্দ এ দাবি জানান।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশে বয়লার বিস্ফোরণ, অগ্নিকাণ্ড, ভবন ধস, নির্মাণাধীন ভবন থেকে পরে এবং কর্মস্থলে নানা দুর্ঘটনায় প্রতিদিন অসংখ্য শ্রমিক নিহত ও আহত হচ্ছেন। বাংলাদেশের শ্রম আইন ও বিধিমালায় নিরাপদ কর্মস্থল ও পরিবেশ নিশ্চিত করার কথা বলা থাকলেও সরকার ও সংশ্লিষ্ট দপ্তর থেকে উক্ত আইন বাস্তবায়নে পদক্ষেপ না নেয়াও মালিকদের অতি মুনাফালোভী অনোভাব ও উদাসীনতার কারণে এমন ভয়াবহ দুর্ঘটনা বাড়ছে।

নেতৃবৃন্দ আরো বলেন, গাজীপুরের মাল্টি ফ্যাবস পোশাক কারখানার মালিক নিজের দোষ আড়াল করতে সুকৌশলে দুর্ঘটনার জন্য নিহত কয়েকজন শ্রমিককে দায়ী করে মিথ্যা মামলা করেছে। সমাবেশে এর তীব্র নিন্দা জানানো হয়। কিন্তু, প্রাথমিক তদন্তে বয়লারটি অকেজো ও মেয়াদোত্তীর্ণ বলে প্রমাণ পাওয়া গেছে। সুতরাং এর জন্য দায়ী মুনাফালোভী মালিক ও সংশ্লিষ্ট সরকারি দপ্তরের অসাধু কর্মকর্তাবৃন্দ।

সমাবেশে স্কপ নেতৃবৃন্দ নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দোষীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন এবং দুর্ঘটনায় মৃত্যুর দিন থেকে কর্মক্ষম সময়ের বয়স অনুযায়ী নিহত শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ ও আহত শ্রমিকদের সুচিকিৎসা ও পুনর্বাসনের দাবি জানিয়েছেন।

স্কপের যুগ্ন সমন্বয়কারী ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খানের সভাপতিত্বে সমাবেশে আর ঊপস্থিত ছিলেন ছিলেন স্কপের অন্যতম নেতা শুক্কুর মাহমুদ, আনোয়ার হোসেন, দেলোয়ার হোসেন, রাজেকুজ্জামান রতন প্রমুখ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে