আপনি আছেন
প্রচ্ছদ > লাইফ-স্টাইল > পিরিয়ডের সময় এড়িয়ে চলুন এসব কাজ

পিরিয়ডের সময় এড়িয়ে চলুন এসব কাজ

end-of-period-menstrual-comedyপ্রতিচ্ছবি ডেস্ক:

একটি নির্দিষ্ট সময় অন্তর অন্তর একজন সুস্থ্য স্বাভাবিক নারীর লক্ষণ পিরিয়ড বা মাসিক হওয়া। পিরিয়ডের দিনগুলো অন্য স্বাভাবিক দিনগুলোর চেয়ে একটু ভিন্ন হয়ে থাকে। এসময় শারিরীক অ মানসিক অনেকগুলো সমস্যা দেখা দেয় হরমোনাল কারণে। অনেকের জরায়ু নিচের দিকে নেমে আসে, তলপেট স্ফীত হয়, ব্যথা করে, এমনকি বমিও হয়। এসময় এমন করে চলা উচিৎ যেন বিশেষ সময়ের অস্বস্তি কমে যায়। মন ও শরীর ভাল রাখতে তাই এড়িয়ে চলুন নিচের কাজগুলো।

উপুড় হয়ে শোয়া:

অনেকেরই পেটে ভীষণ ব্যথা থাকে বলে পেটে চাপ দিয়ে শুয়ে থাকেন। উপুড় হয়ে শুয়ে থাকলে তা পেটে এমনভাবে চাপ ফেলে যে সেটা মোটেও ভালো নয়। এছাড়া এ সময় উপুড় হয়ে শুলে হার্ট বিটে তারতম্য হতে রক্ত সঞ্চালন ব্যাহত হয় এবং অক্সিজেন ঠিকমতো সরবরাহ হয় না বলে মাথা ঝিমঝিম করে।

ভারী জিনিস তোলা:

জরায়ু বা ডিম্বাশয় এর অবস্থান এমন জায়গায় যে আপনি যদি ভারী জিনিস উত্তোলণ করেন তাহলে পিরিয়ডের সমস্যা তো বাড়বেই, সাথে সাথে দীর্ঘমেয়াদী প্রভাব পড়বে আপনার স্বাস্থ্যে। তাই খুব বেশি ভারী জিনিস টেনে তোলা নারীদের জন্য ভালো নয়। এবং পিরিয়ডের সময় তা একেবারেই নয়।

In the lotus posture close up

ভারী ব্যায়াম:

পিরিয়ডের সময় ভারী কোনো ব্যায়াম করা একেবারেই উচিত নয়। পিরিয়ডের সময় করার জন্য বিশেষ কিছু ব্যায়াম রয়েছে, সেগুলো করতে পারেন। যোগব্যায়ামের কিছু আসন পিরিয়ডের ব্যথা কমাতে খুবই কাজে দেয়।

প্রস্রাব আটকে রাখা:

এই বদঅভ্যাসটা অনেকরই আছে। প্রস্রাব পেলে তা আটকে রাখা কখনোই উচিত নয়। এটি কিডনির ওপরে ভয়াবহ রকমের চাপ ফেলে। বারবার প্যাড পাল্টানোর ভয়ে অনেকেই পিরিয়ডের সময় প্রস্রাব চেপে রাখেন। এটি খুবই অস্বাস্থ্যকর অভ্যাস।

জোরে চিৎকার করা:

পিরিয়ডের সময় রাগ, বিরক্তি, জেদ তুলনামূলক ভাবে বেড়ে যায়। রেগে গিয়ে জোরে চিত্‍কার চেঁচামেচি করবেন না। এর ফল হবে ভয়ানক। এটি সরাসরি তলপেটে চাপ ফেলে। রক্তপাত স্বাভাবিকের থেকে বাড়িয়ে দেয়।

পানি কম খাওয়া:

ঘন ঘন প্রস্রাব লাগবে ভেবে অনেকেই এ সময় পানি কম খান। অথচ পিরিয়ডের সময়েই বেশি করে পানি খাওয়া উচিত। প্রচুর পরিমাণে পানি পান শরীরকে দুর্বল হবার হাত থেকে বাঁচায়। এছাড়া রক্তের তরল্যের ভারসাম্য বজায় রাখার জন্যেও এ সময় প্রচুর পরিমাণে পানি ও তরল খাবার খাওয়া উচিত।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে