আপনি আছেন
প্রচ্ছদ > ঢাকা > মেজর জিয়াকে বাঁচাতে লিভার প্রতিস্থাপনের বিকল্প নেই

মেজর জিয়াকে বাঁচাতে লিভার প্রতিস্থাপনের বিকল্প নেই

মেজর জিয়াকে বাঁচাতে লিভার প্রতিস্থাপনের বিকল্প নেই

প্রতিচ্ছবি প্রতিবেদক :

বঙ্গবন্ধু হত্যা মামলার সাক্ষী এবং মুক্তিযুদ্ধে ৯ নম্বর সেক্টরের সুন্দরবন সাব-সেক্টর কমান্ডার মেজর (অব.) জিয়াউদ্দিন আহমেদের লিভার সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। ফলে লিভার প্রতিস্থাপন করা ছাড়া তাকে বাঁচানোর বিকল্প কোন রাস্তা নেই বলে জানিয়েছেন কর্তব্যরত চিকিৎসকরা।

চিকিৎসকরা জানিয়েছেন, বর্তমানে দেশে লিভার প্রতিস্থাপনের কোন ব্যবস্থা নেই। বেশ কিছু দিন আগে দেশেই লিভার প্রতিস্থাপন ব্যবস্থা চালু হলেও বর্তমানে তা আর কার্যকর নেই। যার ফলে মেজর জিয়ার লিভার প্রতিস্থাপন করতে হলে অবশ্যই তাকে দেশের বাইরে নিতে হবে। সেটা ভারতেও হতে পারে আবার সিঙ্গাপুরেও হতে পারে।

এদিকে, দেশের এই বীর সন্তানকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেয়া হবে কি হবে না সেটা পুরোটাই নির্ভর করছে সরকারের সিদ্ধান্তের উপর। কারণ দেশের বাইরে নিয়ে লিভার প্রতিস্থাপন করতে প্রচুর টাকা খরচ হবে। যা পরিবারের পক্ষে জোগার করা সম্ভব না। তাই তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা কামনা করেছেন তার পরিবারের সদস্যরা।

major-zia2রাজধানীর স্কয়ার হাসপাতালে মেজর জিয়াউদ্দিনের স্ত্রী কানিজ মাহমুদা আহমেদ জানান, ‘সরকারের পক্ষ থেকে তার চিকিৎসার জন্য এখন পর্যন্ত তেমন কোন সহযোগিতার আশ্বাস পাইনি। তবে আমরা আশাবাদী খুব তাড়াতাড়িই হয়তো প্র্রধানমন্ত্রী পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস পাবো। এরই মধ্যে প্রধানমন্ত্রীর এপিএস, কয়েকজন মন্ত্রীসহ অনেকেই হাসপাতালে এসে দেখা করে গেছেন। খোঁজ খবর নিয়েছেন।’

তিনি আরো বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় তিনি দেশের জন্য অনেক অবদান রেখেছেন। স্বাধীনতার পরও তিনি দেশের জন্য কাজ করে গেছেন। যে রাষ্ট্রের জন্য জীবন বাজি রেখে সারাজীবন কাজ করেছেন সেই রাষ্ট্র আজ তার বিপদের দিনে অবশ্যই পাশে দাড়াবে এটাই তো স্বাভাবিক। আপনারা সবাই তার জন্য দোয়া করবেন। তিনি যেন আবার সুস্থ হয়ে সবার মাঝে ফিরে আসতে পারেন।’

প্রসঙ্গত, গত পহেলা জুলাই শনিবার গুরুতর অসুস্থ অবস্থায় মেজর জিয়াকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। গত ৫ দিন ধরে তিনি স্কয়ার হাসপাতালের ড.  এম এস আরেফিনের তত্বাবধায়নে চিকিৎসাধীন রয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে