আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ক্ষেপণাস্ত্র পরীক্ষা বিশ্বের জন্য হুমকি: যুক্তরাষ্ট্র

ক্ষেপণাস্ত্র পরীক্ষা বিশ্বের জন্য হুমকি: যুক্তরাষ্ট্র

_96795740_de27-2প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

মার্কিন যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার শক্তিশালী ক্ষেপনাস্ত্র পরীক্ষার সত্যতা নিশ্চিত করেছে। কেউ কেউ বিশ্বাস করছেন ক্ষেপণাস্ত্রটি আলাস্কা পর্যন্ত পৌঁছাবার ক্ষমতা রাখে।

অপর দিকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে সামরিক মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। কোরীয় উপদ্বীপে চলা এই মহড়ায় বুধবার ক্ষেপণাস্ত্র পরীক্ষাও চালাচ্ছে তারা। মার্কিন প্যাসিফিক কমান্ডের বরাতে এই তথ্য জানায় দেশটির সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট। প্যাসিফিক কমান্ড থেকে বলা হয়, উত্তর কোরিয়া অবৈধ কর্মকাণ্ডের জবাবেই এই পদক্ষেপ নিয়েছে তারা। যুক্তরাষ্ট্র তার আর্মি ট্যাকটিকাল মিসাইল সিস্টেম ব্যবহার করেছে। আর দক্ষিণ কোরিয়া তাদের হিউনমু মিসাইল পরীক্ষা করেছে যা খুব দ্রুত আঘাত আনতে সক্ষম।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, এটি বিশ্বের জন্য হুমকি স্বরুপ। কিন্তু পারমাণবিক ক্ষমতাধর উত্তর কোরিয়াকে কখনো প্রশ্রয় দেয়া হবেনা। টিলারসন আরো বলেছেন, বিশ্ব শান্তি রক্ষায় যা কিছু হুমকি সবকিছুই শক্ত হাতে দমন করা হবে। অপরদিকে যুক্তরাষ্ট্র জরুরি ভিত্তিতে জাতিসংঘ কে ১৫ সদস্যের একটি গোপন দ্বাররুদ্ধ আলোচনার জন্য প্রস্তাব দিয়েছে।

এর আগে মঙ্গলবার পিয়ং ইয়ং থেকে জানানো হয়, তাদের নেতা কিম জং ইউন এর উপস্থিতিতে তারা একটি শক্তিশালী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে সক্ষম হয়। যেটি বিশ্বের যেকোন প্রান্তে আঘাত হানতে পারে। তবে তখন মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া এটিকে মিথ্যে বলে উড়িয়ে দেয় এবং তাদের ভাষ্যমতে উত্তর কোরিয়ার কোন ক্ষমতাই নেই এসব ক্ষেপণাস্ত্র তৈরি করার।

উত্তর কোরিয় নেতা কিম জং ইউন ক্ষেপণাস্ত্র পরীক্ষা পর্বেক্ষণ করছেন
উত্তর কোরিয় নেতা কিম জং ইউন ক্ষেপণাস্ত্র পরীক্ষা পর্বেক্ষণ করছেন
সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে