আপনি আছেন
প্রচ্ছদ > অপরাধ > ভুঁইফোড় সমিতির নামে চাঁদাবাজি, ভাগ পাচ্ছে পুলিশ

ভুঁইফোড় সমিতির নামে চাঁদাবাজি, ভাগ পাচ্ছে পুলিশ

ভুঁইফোড় সমিতির নামে চাঁদাবাজি, ভাগ পাচ্ছে পুলিশ

বরিশাল থেকে ফিরে, আহমেদ এফ রুমী:

ভুঁইফোড় সমিতির নাম ভাঙিয়ে প্রকাশ্যে চাঁদাবাজি করে বেড়াচ্ছে কিছু চাঁদাবাজ। সমিতির নাম ‘ইজিবাইক চালক সমিতি’। তবে এ নামে নেই কোনো নিবন্ধন, সমিতির কার্যালয়ও নেই। বরিশালের গৌরনদীতে ইজবাইক চালাতে গেলেই চাঁদা দিতে হয় সমিতিকে।

সমিতির সভাপতি স্থানীয় দেলোয়ার। তিনি নিজেই টাকা আদায় করেন। তার কাছে  বিষয়টি সম্পর্কে জানতে চাইলে পরে কথা বলবেন বলে এলাকা ত্যাগ করেন। পর তিন চার দিনেও তাকের আর খুঁজে পাওয়া যায়নি।

auto-rickshaw3চাঁদাবাজিতে স্থানীয় পুলিশও সরাসরি যুক্ত। এ অভিযোগ চালকদের।

উপজেলার বিভিন্ন অঞ্চলে প্রতিদিন ৪০০ ব্যাটারিচালিত ইজিবাইক চলে। এসব ইজিবাইক থেকে প্রতিদিন গৌরনদী বন্দর এলাকায় ১০ টাকা এবং স্ট্যান্ডে ১০ টাকা করে চাঁদা তোলে দেলোয়ারের সমিতি। আর ঈদ, পূঁজা, পহেলা বৈশাখের মতো উৎসবে পরিমাণটা দ্বিগুণ হয়।

হিসেব করে দেখা গেছে, ৪০০ ইজিবাইক থেকে প্রতিদিন ২০ টাকা করে নিলে মাসিক চাঁদা হয় দুই লাখ ৪০ হাজার টাকা।

মাসের শেষে মোট চাঁদার অর্ধেক যায় পুলিশের পকেটে। আর বাকিটা লুটে নেয় দেলোয়ারের সমিতি। ইজিবাইক চালকদের উন্নয়নে একটা টাকাও খরচ হয়না। auto-rickshaw2

এদিকে, ‘পুলিশ ডিউটি’র নামে মাসে একবার অবৈধভাবে গাড়ি চালানোর অভিযোগে গৌরনদী মডেল থানায় আটকে রাখা হয় সবগুলো ইজিবাইক।

স্থানীয় ইজিবাইক চালক এনামুল বলেন, ‘৪০০ ইজিবাইকের কোনোটা নিজের কেনা গাড়ি। আবার কোনোটা ভাড়ায় চালাতে হয়। এভাবে গাড়ি চালিয়ে প্রতিদিন অন্যকে চাঁদা দিতে খুব কষ্ট হয়।’ আয়ও তেমন ভালো হয় না বলে জানান এই ইজিবাইক চালক।

এ ব্যাপারে গৌরনদী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফিরোজ কবির প্রতিচ্ছবিকে বলেন, ‘কোনো চাঁদাবাজির সাথে পুলিশ জড়িত নয়, এটা নিছক গুজব।’

স্থানীয় পৌর মেয়র হারিসুর রহমান বলেন, ‘ইজিবাইক চালকরা আমাকে চাঁদাবাজি সম্পর্কে সব বলেছে। এটি বন্ধের অনেক চেষ্টা করা হয়েছে। কয়েকবার বন্ধও হয়েছিল, তবে অল্প কিছুদিন পর ফের শুরু হয়। তবুও আমি গরিব ইজিবাইক চালকদের এই চাঁদাবাজি থেকে মুক্ত করার চেষ্টা করে যাচ্ছি।’ যত দ্রুত সম্ভব কিছু একটা করবেন বলেও আশ্বাস দেন মেয়র।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে