আপনি আছেন
প্রচ্ছদ > চট্টগ্রাম > মৃত্যুকে সঙ্গে নিয়েও সেই পাহাড়েই বসবাস

মৃত্যুকে সঙ্গে নিয়েও সেই পাহাড়েই বসবাস

মৃত্যুকে সঙ্গে নিয়েও সেই পাহাড়েই বসবাস

প্রতিচ্ছবি চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ভয়াবহ পাহাড় ধসে প্রাণহানির ঘটনা ঘটলেও  এখনও সেই ঝুঁকিপূর্ণ পাহাড়ে বাস করছে অসংখ্য পরিবার।  মরণ ঝুঁকি নিয়ে আতংকের মধ্যেই সেখানে বসবাস করছেন নিম্মআয়ের মানুষগুলো। এমনকি যেখানে পাহাড় ধস হয়েছে সেখানেও নির্মান হচ্ছে নতুন নতুন ঘর। তাদেরকে স্থানীয় জনপ্রতিনিধি এবং জেলা প্রশাসন বার বার সরিয়ে নেয়ার চেষ্টা করলেও কোন সুফল মিলছেনা তাদের।

কিছুদিন আগেই  চট্টগ্রামের রাঙ্গুনিয়ার এই পাহাড় হয়ে উঠেছিল প্রাণঘাতী। টানা বৃষ্টিপাতে পাহাড় ধসে চট্টগ্রামে মৃত্যু হয়েছে ৩০ জনের। এর মধ্যে রাঙ্গুনিয়ায় মৃত্যু হয় ২২ জনের। এখনও রয়ে গেছে সেই ভয়াবহ পাহাড় ধসের চিহৃগুলো। তবুও এই মৃত্যু ঝুঁকিতেই বসবাস নিম্ম এবং মধ্যবিত্তদের। টানা বৃষ্টিতে তাদের চোখের সামনেই মৃত্যু হয়েছে তাদের প্রিয়জনদের।

ঝুঁকির কথা তারাও জানেন। কিন্তু কাজ না করলে খাবার জোটে না বলেই তারা পাহাড়ে ফিরে যেতে বাধ্য হয়েছেন। তবে থাকার কোন স্থান পেলেই সরি যাওয়ার কথাও রয়েছে তাদের মুখে।

তবে পাহাড় ধসে মৃত্যুর হার কমাতে পাহাড়ে ঝুঁকিতে বসবাসকারীদের সরিয়ে নেয়ার চেষ্টা চালিয়ে গেলেও কোন সুফল মিলছেনা বলেছেন স্থানীয় প্রতিনিধিরা।

এদিকে সম্প্রতি পাহাড় ব্যবস্থাপনা কমিটি বলছেন, যেভাবেই হোক তাদেরকে সরিয়ে নেয়ার কথা ।

তবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো নিজ উদ্যোগে এ পাহাড়গুলো সংরক্ষণ করলে ঝুঁকিপূর্ণভাবে পাহাড়ে কেউ বসবাস করতে পারবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে