আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > কাতারকে শর্ত মেনে নিতে সময়সীমা বাড়ালো সৌদি জোট

কাতারকে শর্ত মেনে নিতে সময়সীমা বাড়ালো সৌদি জোট

কুয়েতের আমির
কুয়েতের আমির

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এস পি এ জানিয়েছে, কাতারকে শর্ত মেনে নেওয়ার জন্য কুয়েতের অনুরোধে আবারো ৪৮ ঘন্টা সময় বেঁধে দিয়েছে সৌদি জোট।

সন্ত্রাসবাদে মদদ দেওয়ার অভিযোগে গত ৫ই জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সৌদি জোট। এরপর তাদেরকে ১৩দফা শর্ত মেনে নিয়ে সংকট নিরসনের উদ্যোগ নেয়া হয়। রবিবার ছিল কাতারকে বেঁধে দেওয়া সময়ের শেষদিন। তবে গতকাল কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানি জানান, এমন শর্ত মেনে নেওয়া সম্ভব নয় কারণ এতে সন্ত্রাস নির্মূল নয়, দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব বিলোপ হয়ে যাবে।

কাতারকে দেওয়া সৌদি জোটের শর্তে দেশটির সংবাদমাধ্যম আল জাজিরা বন্ধ করে দেওয়ার পাশাপাশি ১০ দিনের মধ্যে ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে, তুরস্কের সামরিক ঘাঁটি বন্ধ করতে বলা হয়। এছাড়াও আইএস–আলকায়েদা আর হিজবুল্লাহর মতো সংগঠনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে বলা হয়েছে কাতারকে।

তাদের দেয়া অযৌক্তিক শর্ত না মানার কথা বলে কাতার রবিবার জানিয়েছে, কেবল শর্তহীন আলোচনায় রাজি আছে তারা। কাতার ওই শর্তগুলো পূরণ করবে কিনা, তা নিয়ে কুয়েতের পক্ষ থেকে কিছু বলা হয়নি। শুধুমাত্র কুয়েতের অনূরোধ রাখতেই এ সময়সীমা বাড়ানো হয়েছে বলছে সৌদি বার্তাসংস্থা।

সূত্র: আল জাজিরা

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে