আপনি আছেন
প্রচ্ছদ > লাইফ-স্টাইল > বাচ্চার গায়ের রঙ ফর্সা করবে যেসব খাবার

বাচ্চার গায়ের রঙ ফর্সা করবে যেসব খাবার

গর্ভবতী নারী

প্রতিচ্ছবি ডেস্ক:

বাচ্চার গায়ের রঙ নিয়ে দুশ্চিন্তায় ভোগেন অনেক মা। এমনকি পরিবারের নানি দাদিদের চিন্তার বিষয় থেকে বাচ্চার গায়ের রঙ ফর্সা হবে তো? এরজন্য তারা বিভিন্ন ধরণের খাবার ও খাইয়ে থাকেন গর্ভবতী মাকে। কিন্তু সত্যি কি মায়ের খাদ্যাভাসের উপর বাচ্চার গায়ের রং নির্ভর করে ? গবেষকরা বলছেন, মায়ের গর্ভে থাকার সময়ই বাচ্চার গায়ের রং ঠিক হয়ে যায়। গায়ের রং ফর্সা হবে না কালো সেটা মূলত ২ থেকে ৩টি বিষয়ের উপর নির্ভর করে। প্রথমত, বাবা-মায়ের জিন। দ্বিতীয়ত, মেলানিন হরমোনের নিঃসরণ। তৃতীয়ত, জায়গা ও আবহাওয়া। কথিত আছে যে বাচ্চার গায়ের রং নির্ভর করে মায়ের খাদ্যাভাসের উপর যদিও এমন কথা অস্বীকার করেছেন গবেষকরা।

তবু আমাদের দাদি নানিদের দেয়া কিছু টিপস দেয়া হলো যা খেলে হয়তো সত্যি সত্যি বাচ্চার গাঁয়ের রঙ হবে উজ্জ্বল।

স্যাফরন দুধ: কথিত আছে মা যদি গর্ভাবস্থায় স্যাফরন দুধ খান তাহলে বাচ্চা ফর্সা হয়। স্যাফরন বা জাফরান মেশানো দুধ খেলে বাচ্চার গায়ের রং ফর্সা হয়।

নারকেল: নারকেলের রং সাদা। আর তাই গর্ভবতী অবস্থায় মা যদি নারকেল খান তাহলে বাচ্চার গায়ের রং ফর্সা হয়।

দুধ: যদি চান বাচ্চার গায়ের রং ফর্সা হোক তাহলে অবশ্যই দুধ খান। অবশ্য বাচ্চার গায়ের রং ফর্সা হোক বা না হোক, দুধ মা ও বচ্চা দুজনের শরীরের জন্য খুবই উপকারী।

ডিম: ডিমের সাদা অংশ বাচ্চার গায়ের রং সাদা করতে সাহায্য করে। গর্ভাবস্থায় যদি মা ডিম খান তাহলে বাচ্চা জন্মানোর সময় ফর্সা হয়।

বাদাম: বাদাম গর্ভাবস্থায় যদি কোনও মহিলা ভিজে বা শুকনো আমন্ড/বাদাম খান তাহলে বাচ্চার গায়ের রং ফর্সা হয়।

ঘি: গর্ভবতী অবস্থায় যদি কোনও মহিলা রোজ ঘি খান তাহলে প্রসবের সময় যন্ত্রণা অনেক কম হয়। আর এই সময় তেলের থেকে ঘি খাওয়া সবথেকে ভাল। এছাড়া, ঘি খেলে বাচ্চার গায়ের রং ফর্সা হয়।

কমলালেবু: গর্ভাবস্থায় কমলালেবু খাওয়া খুবই ভালো। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। যা বাচ্চাকে বেড়ে উঠতে সাহায্য করে। আর ভিটামিন সি বাচ্চার ত্বক সুন্দর করে।

আনারস:  এই ফলেও প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। যা বাচ্চার গায়ের রং ফর্সা করে তুলতে সাহায্য করে।

গর্ভবতী মায়েদের জন্য পুষ্টিকর খাবারের কোন বিকল্প নেই। কি খেলে ফর্সা হবে আর হবেনা সেটা না ভেবে বাচ্চার সুস্থ্যতার জন্য বেশি বেশি পুষ্টিকর খাবার খাওয়া উচিৎ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে