আপনি আছেন
প্রচ্ছদ > রাজনীতি > সরকারের সঙ্গে ‘সংলাপ’ চায় বিএনপি

সরকারের সঙ্গে ‘সংলাপ’ চায় বিএনপি

সরকারের সঙ্গে ‘সংলাপ’ চাপ বিএনপি

প্রতিচ্ছবি প্রতিবেদক : একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশন (ইসি) যে সংলাপের উদ্যোগ নিয়েছে তাতে অংশ নেবে বিএনপি। তবে দলীয় নীতিনির্ধারকরা চান আগে সরকারের সঙ্গে রাজনৈতিক দলের সংলাপ।

তারা মনে করেন, ইসির সংলাপের আগে একাদশ জাতীয় নির্বাচন কার অধীনে কীভাবে হবে, তার ফয়সালার জন্য সরকারের উচিত— দেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের আয়োজন করা। অন্যথায় বরাবরের মতো নির্বাচনী সংকট থেকে উত্তরণ সম্ভব হবে না। বরং এবার তা আরও জটিলাকার ধারণ করবে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, রাজনৈতিক দল হিসেবে বিএনপি সবসময়ই সংলাপ তথা আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানে বিশ্বাসী। নির্বাচন কমিশনের সংলাপের উদ্যোগও অবশ্যই ইতিবাচক। তবে তার আগে মূল যে সমস্যা তার নিরসন করতে হবে। কোন সরকারের অধীনে, কীভাবে একাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে— তার ফয়সালা সরকারকেই করতে হবে।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, দেশের বর্তমান বাস্তবতায় সব রাজনৈতিক দলের অংশগ্রহণমূলক, গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য একটি সুষ্ঠু নির্বাচনের জন্য শুধু একটি নিরপেক্ষ নির্বাচন কমিশনই যথেষ্ট নয়। নির্বাচন কমিশনকে সর্বাত্মক প্রশাসনিক ও লজিস্টিক সহযোগিতা প্রদান এবং আইনশৃঙ্খলা বাহিনীর সমর্থন ও সহযোগিতা ছাড়া সুষ্ঠু নির্বাচন অসম্ভব।

দলের বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন বলেন, বিএনপি ইসির সংলাপে যেতে আগ্রহী। তবে তার আগে সরকারের উচিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে কার অধীনে, কীভাবে নির্বাচনটা হবে সে বিষয়টির ফয়সালা করা।

প্রসঙ্গত, আগামী ১৬ জুলাই একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্ত চূড়ান্ত কর্মপরিকল্পনা (রোডম্যাপ) প্রকাশ করবে ইসি। এরপর আগামী ৩০ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের মাধ্যমে বিভিন্ন মহলের মানুষের সঙ্গে সংলাপ শুরু করবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে