আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > মার্কিন হামলায় আফগান আইএস প্রধান নিহত

মার্কিন হামলায় আফগান আইএস প্রধান নিহত

৮ মে, ২০১৭

is-leader1

প্রতিচ্ছবি ডেস্ক
মার্কিন জোটের হামলায় আফগানিস্তানের আইএস প্রধান শেখ আব্দুল হাসিব নিহত হয়েছে। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন ও আফগান প্রেসিডেন্টের কার্যালয় এ খবর নিশ্চিত করেছে।
কাবুলে যুক্তরাষ্ট্রের সামরিক সদরদপ্তরে এক সংবাদ সম্মেলনে আফগানিস্তানে মোতায়েন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর প্রধান জেনারেল জন নিকলসন জানান, গত ২৭ এপ্রিল পূর্বাঞ্চলে নানগরহার প্রদেশে আফগান ও মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে নিহত হয় আব্দুল হাসিব।
আইএসের প্রধান নিযুক্ত হওয়ার পর হাসিব পর পর অনেকগুলো বড় ধরণের হামলার নির্দেশ দেয় বলে ধারণা করা হয়। এর মধ্যে ৮ মার্চ কাবুলের মূল সামরিক হাসপাতালে চালানো হামলাটি অন্যতম। তার নির্দেশনায় একদল জঙ্গি চিকিৎসকের ছদ্মবেশ ধরে হাসপাতালটিতে ঢুকে বহু চিকিৎসা কর্মী ও রোগীকে হত্যা করেছিল।
কাবুলের সামরিক হাসপাতালে হামলার পর থেকে ড্রোন ও আকাশ পথের অন্যান্য জোটের সুবিধা নিয়ে যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের স্পেশাল ফোর্সগুলো আইএস-এর বিরুদ্ধে বড়সড় অভিযান শুরু করে। অভিযানে পাকিস্তানের সীমান্তবর্তী নানগারহার প্রদেশে বহু আইএস জঙ্গিকে হত্যা করা হয়।
এই অভিযানের ধারাবাহিকতায় ১৩ এপ্রিল নানগারহারের আচিন জেলার পার্বত্য এলাকায় আইএস- এর একটি ঘাঁটিতে সবচেয়ে বড় অপারমাণবিক বোমার হামলা চালায় যুক্তরাষ্ট্র। ‘মাদার অব অল বোম্বস’ নামে পরিচিত যুক্তরাষ্ট্রের ওই বোমায় পাহাড়ি টানেল নেটওয়ার্ক ও সুড়ঙ্গের মধ্যে থাকা আইএসের পুরো ঘাঁটিটি ধ্বংস হয়ে যায় ও চার কমান্ডারসহ কমপক্ষে ৯৪ জঙ্গি নিহত হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে