আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > ব্যাংকিং সহযোগিতা : সমঝোতায় বাংলাদেশ-কাতার

ব্যাংকিং সহযোগিতা : সমঝোতায় বাংলাদেশ-কাতার

2015-01-26_bss-67_573157০৯মে ২০১৭

প্রতিচ্ছবি ডেস্ক

বাংলাদশে ও কাতারের কেন্দ্রীয় ব্যাংকের  মধ্যে আরো সহযোগতিা বাড়াতে একটি সমঝোতা স্মারক সই হয়ছে।

উপসাগরীয় দেশ কাতারে তিনদিনের সরকারি সফরের দ্বিতীয় দিনে মঙ্গলবার দোহায় কাতার সেন্ট্রাল ব্যাংকে বৈঠক শেষে  পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এবং কাতার সেন্ট্রাল  ব্যাংকরে গভর্ণর শেখ আবদুল্লাহ বনি সৌদ আল-ছানি এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
বৈঠকে দুই দেশের  স্বার্থে দুই ব্যাংকরে মধ্যে সহযোগতিা আরো বাড়ানোর বিষয়ে বাংলাদশের পররাষ্ট্রমন্ত্রী এবং কাতার কেন্দ্রীয় ব্যাংকের গভর্ণরের মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়ছে।

দ্রুত র্অথনতৈকি অগ্রগতি অর্জনের  জন্য বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করে কাতার কেন্দ্রীয় ব্যাংকের গভর্ণর এম ও ইউ-এর আওতায় দুই ব্যাংকের মধ্যে কার্যকর সহযোগতিার উপায় নিয়ে আলোচনার জন্য একটি  প্রতনিধিদিল বাংলাদেশে পাঠানোর প্রস্তাব করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সহযোগতিা জোরদারে বাংলাদেশ ব্যাংকের গভর্ণর কাতার সফর করবেন।

পরে পররাষ্ট্রমন্ত্রী বিদেশি কাতারি বিনিয়োগে সিদ্ধান্ত গ্রহণের একক কর্তৃপক্ষ কাতার ইনভস্টেমেন্ট অথরিটি (কউিআইএ) প্রধান নির্বাহী শেখ আবদুল্লা বনি মোহাম্মদ বনি সৌদ আল ছানির সঙ্গে কেডিআইএ  সদরদপ্তরে বৈঠক করেন।

সেসময় মাহমুদ আলী দেশের চলমান উন্নয়ন র্কাযক্রম সম্পর্কে কেডিআইএ প্রধানকে অবহিত করেন।  বলেন, গত র্অথবছরে জিডিপি প্রবৃদ্ধি হার ছিল ৭ দশমকি ১ শতাংশ এবং চলতি র্অথবছরে এই প্রবৃদ্ধি আরো বাড়বে।

কাতার ইনভেস্টমেন্ট কর্তৃপক্ষ সিইও বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতির প্রশংসা করেন। এলএনজি উৎপাদন, বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং অবকাঠামো উন্নয়ন প্রকল্পে কাতার সরকারেরর বিনিয়োগের আগ্রহের কথা জানান তিনি।

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে