আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > পবিত্র শবে বরাত আজ

পবিত্র শবে বরাত আজ

photo-1433224347

মুসলিম উম্মার ভাগ্য রজনী পবিত্র শবে বরাত আজ। হাদিস থেকে জানা যায়, আরবী শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতকে পূণ্যময় রাত হিসেবে পালন করতেন মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। সৌভাগ্য, গুনাহ মাফ ও নাজাতের আশায় মহান এ রজনী ইবাদত বন্দেগীর মাধ্যমে পালন করবেন ধর্মপ্রাণ মুসলমানরা।
‘লাইলাতুল বারাত’ বা ‘শবে বরাত’। এর অর্থ মুক্তি বা নিষ্কৃতির রজনী। পবিত্র এ রাতে একনিষ্ঠভাবে আল্লাহ তাআলার ইবাদত করলে, আল্লাহর কাছে নিজের পাপ-গুনাহ ও অন্যায়ের জন্য ক্ষমা প্রার্থনা করলে তিনি তা কবুল করেন এবং অনুতপ্ত বান্দাকে গুনাহ থেকে মুক্তি দিয়ে তাকে মাফ করে দেন। এ ছাড়া নেক বান্দার সব দোয়া আল্লাহ কবুল করেন। ইসলাম ধর্মমতে, এ’রাতে পৃথিবীর নিকটতম আকাশে অবতরণ করেন মহান রাব্বুল আলামীন। আর তাই ইবাদাত বন্দেগির মাধ্যম রাত্রি যাপনের পরামর্শ দেন ইসলামি চিন্তাবিদেরা। আতশবািজ পরিত্যাগ ও অানুষ্ঠানিকতার নামে কেবলমাত্র হালুয়া রুটির মধ্যে পবিত্র রাতটিকে সীমাবদ্ধ না রাখারো পরামর্শও তাদের। এগুেলা এই রাতের পবিত্রতা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে বেমানান। আইনগতভাবেও এই রাতে এ ধরনের কিছু করা নিষিদ্ধ। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) শবে বরাতের পবিত্রতা রক্ষার্থে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পালনের জন্য ঢাকা মহানগর এলাকায় আতশবাজি ফোটানো ও বিস্ফোরক দ্রব্য বহন নিষিদ্ধ করেছে। পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বাংলাদেশসহ সারাবিশ্বের ধর্মপ্রাণ মুসলমান মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ এবাদত-বন্দেগির মধ্য দিয়ে সারারাত অতিবাহিত করবেন। মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমানরা বিশেষ মোনাজাত ও দোয়া করবেন।

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে