আপনি আছেন
প্রচ্ছদ > লাইফ-স্টাইল > গরমে বাইকারদের ত্বকের যত্ন

গরমে বাইকারদের ত্বকের যত্ন

প্রতিচ্ছবি লাইফস্টাইল ডেস্ক:

যানজটের এ শহরে যারা মোটরবাইক চালান তাদের জীবনে একটু যাতায়াতের সস্তি এলেও। জীবনমান আর ত্বক নিয়ে পড়তে হয় ঝামেলায়। কারণ এই গরমের তাপে মুখ ও হাতের ত্বক পুড়ে বের হয় ঘাম তাই কিছু কালছা ভাব থাকে ত্বকে। আর হেলমেট নিয়মিত পড়ার কারণে মাথার চুলেরও তিন অবস্থা।

বাইকারদের এই সব ত্বকের সমস্যার সমাধানে পারসোনা এডামসের এক কর্মকতা দিচ্ছে হালকা কিছু পরামর্শ। বাইকাররা চাইলে ত্বকের যত্নে একটু সস্তি পেতে পারে।

যেহেতু দীর্ঘসময় রোদে থাকতে হয় তাই তাদের ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। হেলমেট ব্যবহার করলে সরাসরি মুখে রোদ লাগে না তাই ত্বক কিছুটা রক্ষা পায়। সুর্যালোকে ক্ষতির হাত থেকে ত্বক বাঁচাতে নিয়মিত সানব্লক ক্রিম মাখার পরামর্শ দেন তিনি।

যারা ব্যক্তিগত প্রয়োজনে বাইক চালান তারা দিনে দুই থেকে তিন ঘন্টার বেশি চালান না কিন্তু অনেকেই রোদের মধ্যে তিন থেকে চার ঘন্টাও বাইক চালান। তাই তিন থেকে চার ঘন্টা এক্টিভেট থাকে এমন সানব্লক ব্যবহার করা ভালো।

এছাড়াও ফুল হাতা শার্ট ব্যবহার করতে পরামর্শ দেন তিনি। হাফ হাতা শার্ট বা টি শার্ট পরলে আলাদা করে হ্যান্ড কাভার পরতে হবে বলে জানান তিনি। এসব হ্যান্ড কাভার মোটরবাইকের পার্টসের দোকানেই পাওয়া যায়।

ত্বকের যত্নে পার্লারে গিয়ে আলাদা যত্ন না নিলেও প্রতিদিন বাড়িতে যত্ন নেওয়ার পরামর্শ দেন তিনি। ত্বকের ধরণ অনুযায়ী ফেসওয়াশ, ময়েশ্চারাইজার এবং নাইট ক্রিম ব্যবহার করতে বলেন তিনি।

হাত ও মুখের ত্বক ছাড়াও রোদে পুড়ে ও ঘামে ভিজে বাইকারদের চুল ড্যামেজ হয়ে যায় বা অকালে ঝরে যায়। এর থেকে রক্ষা পেতে নিয়ম করে বাড়িতে বা পার্লারে গিয়ে চুলে অয়েল মাসাজ বা মান্থলি হেয়ার ট্রিটমেন্ট করাতে হবে।

কিছু জরুরি পরামর্শ

>যারা নিয়মিত রোদে বের হন তারা প্রচুর পরিমাণ পানি খাবেন। প্রতিদিনের খাদ্যতালিকায় তাজা ফলমূল এবং শাক সবজি রাখতেও ভুলবেন না। আর বাইরে থাকা কালীন, ফলের রস, তাজা ফল বা ডাবের পানি খান। এতে শরীরে পানিশূন্যতা দেখা দেবে না।

>ত্বক যদি খুব বেশি পুড়ে যায় সাথে সাথে কিংবা বাসায় ফিরে পোড়া জায়গায় বরফ ঘষলে উপকার পাবেন। সম্ভব হলে শসা কিংবা আলু থেঁতো করে ঠান্ডা করে লাগালেও উপকার পাবেন। এতে রোদে পোড়া দাগ দূর করতেও সাহায্য করবে।

>ত্বকের পোড়া অংশে তুলায় ভিজিয়ে দুধ লাগালে ত্বকের উপর একটা প্রোটিনের আবরণ ফেলে ও ত্বককে দ্রুত সুস্থ করে। রোদে পোড়া ত্বকে টকদই লাগালেও উপকার পাবেন।

>ত্বক রোদে পুড়ে গেলে গোসলের পানিতে এক কাপ আপেল সাইডার ভিনেগার বা দুই কাপ বেকিং সোডা বা ক্যামোমাইল অথবা ল্যাভেন্ডার ফ্লেভারের এসেনশিয়াল অয়েল মেশান। এতে শরীরের স্বাভাবিক পিএইচ ব্যালান্স ঠিক করে রোদে পড়া ত্বক দ্রুত সুস্থ করবে।

>গোসলের পর ত্বকে ভিটামিন ই যুক্ত তেল লাগালে রোদে পোড়া ত্বক দ্রুত আরোগ্য হবে। বৃষ্টিতে বা ঘামে চুল ভিজে গেলে দ্রুত শুকিয়ে নিন। ভেজা চুল ড্যামেজড হয়ে ঝরে পড়ে বা চুলের গোঁড়ায় খুশকি দেখা দেয়। বাসায় এসে সম্ভব হলে শ্যাম্পু করে ফেলবেন।

আর এইচ

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে