আপনি আছেন
প্রচ্ছদ > ক্যাম্পাস > এসএসসির ফলাফল প্রকাশ, কমেছে পাশের হার

এসএসসির ফলাফল প্রকাশ, কমেছে পাশের হার

hsc1প্রতিবেদক
মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফলাফলে কমেছে সম্মিলিত পাশের হার ও জিপিএ-৫ এর সংখ্যা। প্রকাশিত ফলাফলে এ বছর ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে যা গতবারের চেয়ে ৭.৯৪ শতাংশ কম।
যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১ জন। পূর্ণাঙ্গ জিপিএ (পাঁচে পাঁচ) পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে প্রায় পাঁচ হাজার।
গত বছর এসএসসিতে ৮৮ দশমিক ২৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল, জিপিএ-৫ পেয়েছিলো ১ লাখ ৯ হাজার ৭৬১ জন।
প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তরের পর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, পাশের হার কমায় তিনি বিস্মিত নন। তার ভাষায়, ‘সব পরীক্ষক যাতে সঠিকভাবে খাতা দেখেন, সঠিক নম্বর দেন, এবার সেই ব্যবস্থা করা হয়েছিলো। খাতা মূল্যায়নের ক্ষেত্রে এবার একটা মানও ঠিক করে দেওয়া হয়েছিলো। সে অনুযায়ী পরীক্ষকেরা খাতা দেখেছেন। এতে কাউকে কম বা বেশি নম্বর দেওয়ার সুযোগ ছিল না। এ কারণে ফলাফলে কিছুটা প্রভাব পড়েছে বলেও মন্তব্য করেন তিনি।
মন্ত্রী আরো বলেন, ‘এবার শান্তিপূর্ণ, নকলমুক্ত পরিবেশে সুশৃঙ্খলভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আগে এক্সামিনাররা খাতা নিয়ে যেত, কিন্তু ভালো কওে দেখতেন না। এবার খাতা দেখার ক্ষেত্রে গাফলতি ছিল না।’
আটটি সাধারণ বোর্ডের অধীনে এবার এসএসসিতে ৮১ দশমিক ২১ শতাংশ, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ৭৬ দশমিক ২০ শতাংশ এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৭৮ দশমিক ৬৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।
আট বোর্ডে ৯৭ হাজার ৯৬৪ জন, দাখিলে ২ হাজার ৬১০ জন এবং কারিগরিতে ৪ হাজার ১৮৭ জন জিপিএ-৫ পেয়েছে।
পাশের হারে এবারও ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে। ৭৯ দশমিক ৯৩ শতাংশ ছাত্রের বিপরীতে ৮০ দশমিক ৭৮ শতাংশ ছাত্রী মাধ্যমিকে পাস করেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে