আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > উ. কোরিয়ার বিরুদ্ধে ট্রাম্পের যুদ্ধ ঘোষণা

উ. কোরিয়ার বিরুদ্ধে ট্রাম্পের যুদ্ধ ঘোষণা

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প তার দেশের বিরুদ্ধে ঘোষণা করেছেন। তিনি বলেন,ফলে মার্কিন বোমারু বিমানে গুলি করার অধিকার রয়েছে তাদের। গতকাল সোমবার নিউ ইয়র্কে এক সংবাদ সম্মেলনে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো এই হুমকি দিয়েছেন।

উত্তর কোরিয়ার নাগরিকদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞার ট্রাম্পের নির্বাহী আদেশ জারির একদিন পর সোমবার এ অভিযোগ তুললো উত্তর কোরিয়া।

তবে পেন্টাগন পিয়ংইয়ংকে উসকানি বন্ধ করতে বলে সতর্ক করে দিয়েছে।

শনিবার প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটে সতর্ক করে বলেছিলেন, হুমকি দেওয়া অব্যাহত রাখলে এই পররাষ্ট্রমন্ত্রী এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ‘বেশি দিন থাকবে না’; ট্রাম্পের এই বার্তাকে যুদ্ধ ঘোষণার শামিল বলে দাবি করেছেন রি।

তিনি বলেন, “পুরো বিশ্ব পরিষ্কারভাবে মনে রাখবে, যুক্তরাষ্ট্রই প্রথম আমাদের দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। যেহেতু যুক্তরাষ্ট্র আমাদের দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে, পাল্টা পদক্ষেপ নেওয়ার সব অধিকার আমাদের আছে, এর মধ্যে যুক্তরাষ্ট্রের কৌশলগত বোমারুগুলোকে গুলি করে নামানোর অধিকারও অন্তর্ভুক্ত, এমনকি সেগুলো আমাদের দেশের আকাশসীমায় না থাকলেও।

পারমাণবিক বোমার পরীক্ষা নিয়ে সম্প্রতি দুই দেশের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। প্রায় প্রতিদিনই এ নিয়ে বাকযুদ্ধে মাতছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও উত্তর কোরিয়ার সর্বেসর্বা কিম জন উন।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে